দেশ বিভাগে ফিরে যান

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে সওয়াল প্রধানমন্ত্রীর, আলোচনায় মুসলিম ল বোর্ড

জুন 28, 2023 | 2 min read

মণিপুর জ্বলছে, মূল্যবৃদ্ধিতে নাজেহাল দেশবাসী, চাকরি নেই, পরিযায়ী শ্রমিকরা বেকার, ১০০ দিনের কাজের টাকা বন্ধ, ধুঁকছে দেশের অর্থনীতি অথচ দেশের প্রধানমন্ত্রী জনসভায় বক্তৃতা দিচ্ছেন অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে।

দীর্ঘদিন ধরেই বিজেপির নির্বাচনী ইস্তাহারে অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ইদানিং এই বিধি চালু করা নিয়ে জোর চর্চাও চলছে। লোকসভা ভোটের আগে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে সক্রিয় হয়েছে কেন্দ্র। এর মাঝেই প্রধানমন্ত্রী এই বিষয় নিয়ে প্রশ্ন তোলেন, ‘দুই ধরনের আইন নিয়ে কীভাবে একটি দেশ চলতে পারে?’

গতকাল ভোপালে এক সভায় ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে জোরালো সমর্থন জানালেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আজ অভিন্ন দেওয়ানি বিধির নামে মানুষকে উসকানি দেওয়া হচ্ছে। এক সংসারে যদি একেক জনের জন্য একেক রকম নিয়ম হয়, তাহলে সেই সংসার চালানো যায় না। একইভাবে এক দেশে যদি দুই আইন থাকে, তাহলে দেশ চলবে কী করে? সংবিধানেও দেশের প্রতিটি মানুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টও বারবার অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে বলেছে। বিরোধীরা আসলে এই বিষয়টি নিয়েও ভোটব্যাঙ্কের রাজনীতি করছে। আমার মতে আমাদের এই বিষয়টি নিয়ে আলোচনা করা উচিত।”

উল্লেখ্য, তাঁর এই মন্তব্যের পরই রাতারাতি বৈঠক করেছে ভারতের মুসলিমদের শীর্ষস্থানীয় সংস্থা অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড ( All India Muslim Personal Law Board)। ভার্চুয়াল মাধ্যমে হওয়া বৈঠকে স্থির হয়, আইনজ্ঞদের সঙ্গে কথা বলে একটি খসড়া প্রস্তাব আইন কমিশনকে পাঠাবে ল বোর্ড।

প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পর একের পর এক বিরোধী নেতা এই নিয়ে মুখ খুলেছেন, তাদের বক্তব্য দেশের চলতি সমস্যাগুলো থেকে মানুষের ফোকাস ঘোরানোর উদ্দেশ্যেই তার এই বক্তব্য, এভাবেই তিনি মানুষকে বিভ্রান্ত করছেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare
নতুন দল গড়ে এবার রাজনীতির ময়দানে প্রশান্ত কিশোর
FacebookWhatsAppEmailShare
অলিম্পিকের সময়ে মোদির ফোন না ধরা নিয়ে বিস্ফোরক ভিনেশ
FacebookWhatsAppEmailShare