দেশ বিভাগে ফিরে যান

রাতে গুনতে হবে অতিরিক্ত বিদ্যুৎ বিল

জুন 25, 2023 | < 1 min read

বিদ্যুৎ সংকট কাটাতে নতুন পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের। বদলানো হচ্ছে বিদ্যুৎ বিলের নিয়ম। এবার থেকে দিন ও রাতে বিদ্যুৎ ব্যবহারের জন্য মাশুল হতে চলেছে ভিন্ন। দিনে ব্যবহার করা বিদ্যুতের বিলে ছাড় মিলবে প্রায় ২০ শতাংশ। রাতে ব্যবহার হওয়া বিদ্যুতের জন্য গুনতে হবে অতিরিক্ত ২০ শতাংশ টাকা।

সরকারের বক্তব্য, গরমকালে স্বস্তির খোঁজে সন্ধ্যায় বাড়ছে এসি, কুলারের ব্যবহার। বিদ্যুৎ গ্রিডগুলি এই অতিরিক্ত চাপ টানতে না পারায় আকছারই হচ্ছে লোডশেডিং। এই বাঁধনছাড়া বিদ্যুৎ ব্যবহারে লাগাম টানতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

আগামী বছরের এপ্রিল থেকে বাণিজ্যিক গ্রাহক ও শিল্পাঞ্চলগুলিতে পরীক্ষামূলকভাবে চালু হতে পারে এই নিয়ম। তার পরের বছর কৃষিক্ষেত্র ছাড়া গোটা দেশ চলে আসবে এর আওতায়। বিশেষজ্ঞদের মতে, বর্তমান সময়ে দিনের বেলায় বাড়ির বেশিরভাগ সদস্যই থাকেন অফিস বা স্কুল-কলেজে। বেশিরভাগ ক্ষেত্রেই দুপুরবেলা বাড়িতে খুব একটা ব্যবহার হয় না এসি। সে ক্ষেত্রে দুপুরে এমনিতেই বিদ্যুতের ব্যবহার হয় অনেক কম। দিনের শেষে বাড়ি ফিরে একটু স্বস্তির জন্যে এসির হাওয়া খোঁজে দেশবাসী। সেই সময়ই গুনতে হবে অতিরিক্ত টাকা অর্থাৎ আবার খরচ বাড়তে চলেছে দেশবাসীর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare
আধার কার্ড,প্যান কার্ডের তথ্য ফাঁস রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার
FacebookWhatsAppEmailShare
বোকারোর কাছে ফের লাইনচ্যুত মালগাড়ি
FacebookWhatsAppEmailShare