অর্থনীতি বিভাগে ফিরে যান

নীরব – মেহুল – মালিয়াদের সঙ্গে আপস ব্যাঙ্কগুলির

জুন 17, 2023 | < 1 min read

নীরব মোদি, মেহুল চক্সি, বিজয় মলিয়া – এরা দেশের হাজার – হাজার কোটি টাকা আত্মসাৎ করে কেউ পাড়ি দিয়েছেন বিদেশে কেউ লুকিয়ে আছেন লন্ডন, আমেরিকা বা অন্য কোথাও। সরকার এদের ফিরিয়ে এনে টাকা আদায় করা বা এদের শাস্তি দেওয়ার কোনো পদক্ষেপই নিচ্ছে না। উল্টে সঙ্গে আপস করার পথে অগ্রসর হয়েছে স্বয়ং ব্যাংক প্রতিষ্ঠানগুলি।

রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি নির্দেশিকা দিয়ে জানিয়েছে, যারা নীরব মোদি, বিজয় মালিয়ার মতো ইচ্ছাকৃতভাবে দেনা শোধ করেনি, তাদের সঙ্গে আপস করে নিতে পারবে ব্যাঙ্ক। ইতিমধ্যেই ব্যাঙ্ক অফিসারদের সর্বভারতীয় সংগঠন ও কর্মীদের সংগঠন এই নির্দেশিকার প্রতিবাদ করেছে। তারা জানিয়েছে, এই সিদ্ধান্তে ব্যাঙ্কের ওপর থেকে আস্থা হারাবে জনগণ।

আরবিআই বলেছে যে ইচ্ছাকৃতভাবে শোধ না করা ঋণ বা প্রতারণার ফলে ব্যাংকের কোটি কোটি টাকা আটকে, এবং আপস করে অন্তত কিছুটা অর্থ উদ্ধার করা সম্ভব হবে। অর্থনীতিবিদদের কথায়, এতেই মোদি সরকারের “ক্রোনি ক্যাপিটালিজম”-এর চক্রান্ত পরিষ্কার হচ্ছে।

সামনেই লোকসভা নির্বাচন, তার আগে এই নির্দেশিকা একপ্রকার প্রমাণ করেই দিচ্ছে যে, এরাই বিজেপির পাহাড়প্রমাণ নির্বাচনী বন্ড পাওয়ার কান্ডারি। তাদের থেকেই গেরুয়া শিবিরের ঘরে ঢোকে মোটা চাঁদার অঙ্ক, তাই তাঁদের সাহায্য করতেই কি লোকসভা ভোটের আগে ঘুরপথে ব্যাঙ্কের মাধ্যমে এই সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
একগুচ্ছ ওষুধের দাম বাড়ল ৫০ শতাংশ! ৫০%, ‘জনস্বার্থে সিদ্ধান্ত’ বলল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare