দেশ বিভাগে ফিরে যান

‘নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি’র নাম বদল

জুন 16, 2023 | < 1 min read

প্রায় একবছর আগে দিল্লির তিন মূর্তি কমপ্লেক্সে প্রধানমন্ত্রীদের নিয়ে সংগ্রহশালার উদ্বোধন করেছিলেন মোদী। এখানেই থাকতেন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। এবার সেই কমব্লেক্স থেকে বাদ পড়ল ভারতের প্রথম প্রধানমন্ত্রীর নাম।

‘নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি’ র নাম বদলে হবে ‘প্রাইম মিনিস্টার্স মিউজিয়াম অ্যান্ড সোসাইটি’।

বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর সভাপতিত্বে সোসাইটির এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই সোসাইটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খোদ। এছাড়া সোসাইটিতে রয়েছেন অমিত শাহ, জি কিষাণ রেড্ডি, নির্মলা সীতারামন, অনুরাগ ঠাকুরের মতন কেন্দ্রীয় নেতারাও।

নাম বদলের পর সোসাইটির তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর পদ একটা প্রতিষ্ঠান। দেশের সব প্রধানমন্ত্রী, জওহরলাল নেহরু থেকে নরেন্দ্র মোদী… সবাই বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে দেশকে এগিয়ে নিয়ে গিয়েছেন।’

প্রসঙ্গত, ১৯২৯-৩০ সালে তৈরি হয়েছিল তিন মূর্তি কমপ্লেক্সটি। এটি ভারতের ‘কমান্ডার-ইন-চিফ’-এর বাসভবন ছিল। ১৯৪৮ সালের অগস্ট মাসে এটা ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সরকারি বাসভবন হয়ে যায়। ১৯৬৪ সালের ২৭ মে তাঁর মৃত্যু পর্যন্ত ১৬ বছর এখানে বাস করেছেন জওহরলাল নেহরু। এরপর ভারত সরকার তিন মূর্তি কমপ্লেক্সটি নেহরুর সম্মানে নামাঙ্কিত করে। ১৯৬৬ সালে তৈরি হয় ‘নেহরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি’। এবার বদলে গেলো সেই নামও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare