দেশ বিভাগে ফিরে যান

টুইটার ভার্সেস মোদী সরকার

জুন 13, 2023 | < 1 min read

ভারতে কৃষক আন্দোলন (Farmer Protest) চলাকালীন নাকি একাধিক টুইটার (Twitter) অ্যাকাউন্ট (যেসব অ্যাকাউন্ট থেকে কৃষকদের পাশে দাঁড়িয়ে সরকারের সমালোচনা করা হত) নিষিদ্ধ করার আবেদন জানিয়েছিল ভারত তথা কেন্দ্রের মোদী সরকার। ১২ই জুন ‘ব্রেকিং পয়েন্টস’ ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকারে এই বিস্ফোরক মন্তব্য করেছেন টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডরসি (Jack Dorsey)।

তাঁকে প্রশ্ন করা হয়েছিল, যে বিদেশি সরকারগুলির তরফ থেকে কখনও তাঁর সংস্থাকে চাপ দেওয়া হয়েছিল? উত্তরে প্রাক্তন সিইও প্রথমেই ভারতের নাম নেন। বিশেষ করে কয়েকজন সাংবাদিকের (Journalist) অ্যাকাউন্ট বন্ধ করতে বলা হয়েছিল যারা সরকারের সমালোচনা করেছে।

তিনি আরও জানান, “সরকারের (Modi Government) তরফে সাফ বলা হয়, ভারতে টুইটার একেবারে বন্ধ করে দেওয়া হবে। টুইটার কর্মীদের বাড়িতে তল্লাশি চালানোর হুমকি দেওয়া হয়। পরে অবশ্য সেটাই করে ভারত সরকার, এটাই আসলে গণতান্ত্রিক ভারত (Democratic India)।”

এই খবর সামনে আসতেই সরব হয়েছেন বিরোধীরা।

তবে কেন্দ্রের তরফে এই দাবি একেবারেই উড়িয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের (Rajeev Chandrasekhar) দাবি, সম্পূর্ণ মিথ্যে বলছেন জ্যাক ডরসি। বারবার ভারতের নিয়মভঙ্গ করেছে টুইটার, সেই ইতিহাস লুকোতেই এই মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, ২০২০ সালে তিনটি বিতর্কিত কৃষি আইন পাশ করে কেন্দ্র সরকার। তার প্রতিবাদেই ব্যাপক আন্দোলন শুরু করেন কৃষকরা। লাগাতার আন্দোলনের জেরে তিনটি আইন প্রত্যাহার করতে বাধ্য হয় মোদী সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare
বাল্যবিবাহের শিকার হওয়ার মুখে ১১.৪ লক্ষ শিশু
FacebookWhatsAppEmailShare
অবসর নিতে চলেছেন লোকেশ রাহুল?
FacebookWhatsAppEmailShare