দেশ বিভাগে ফিরে যান

করমণ্ডলকাণ্ডঃ সিবিআই তদন্তের সুপারিশ

জুন 4, 2023 | 2 min read

কী ভাবে ঘটেছিল বালেশ্বরের ভয়াবহ ট্রেন দুর্ঘটনা তাই নিয়ে মুখ খুললেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রবিবার সকালে রেলমন্ত্রী স্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন যে, ‘ত্রুটি’র নেপথ্যে হাত রয়েছে মানুষেরই’. রবিবারই সন্ধ্যা সাড়ে ৬টায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, সব দিক খতিয়ে দেখে সরকারের কাছে সিবিআই তদন্তের সুপারিশ করছে রেল বোর্ড। তাঁর কথায়, “যা কিছু প্রশাসনিক তথ্য পাওয়া গিয়েছে, সব মাথায় রেখেই এই দুর্ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে দেওয়ার সুপারিশ করেছে রেলওয়ে বোর্ড।’’

এরপরই প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি করমণ্ডলকাণ্ডে অন্তর্ঘাতের সম্ভাবনা রয়েছে? আর সেই কারণেই কি তদন্তভার দেওয়া হল সিবিআইকে?

ইতিমধ্যেই এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই দুর্ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে।মামলার আবেদনে ট্রেনের বিশেষ সুরক্ষা প্রযুক্তি ‘কবচ’ ব্যবহারের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশিকাও চাওয়া হয়েছে।

অন্যদিকে আজ আবারও রেলের গাফিলতির কথা তুলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভগবানের ভরসায় রেল চলছে বলেও কটাক্ষ করেন তিনি। তাঁর জমানায় হওয়া কাজের দেখভাল না হওয়ার কারণেই এমন দুর্ঘটনা বলে জানান মুখ্যমন্ত্রী। আজ নবান্নে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘আমি কাউকে কোনও আক্রমণ করেনি। যতটুকু বলার, ততটুকুই বলেছি। সিগন্যালিং সিস্টেম কেউ দেখেই না, ভগবানের দয়ায় চলছে। আমি গতকাল বালেশ্বর গিয়েও কারও বিরুদ্ধে কিছু বলিনি। রেলমন্ত্রী ও ধর্মেন্দ্রকে পাশে নিয়েই যা বলার বলেছি।”

রেলমন্ত্রীর দাবি, দুর্ঘটনাগ্রস্ত করমণ্ডল এক্সপ্রেসের সমস্ত কামরা ছিল আধুনিক এবং নিরাপদ এইচএলবি কোচ। অথচ তারপরও এমন মারাত্মক দুর্ঘটনা স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলে দিচ্ছে রেলের সুরক্ষা ব্যবস্থা নিয়ে।ইতিমধ্যেই, রেলের তরফে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক রিপোর্ট জানাচ্ছে, করমণ্ডল এক্সপ্রেসকে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছিল সংশ্লিষ্ট মেনলাইনে যাওয়ার জন্য। এরপর সিগন্যালটি তুলে নেওয়া হয়। কিন্তু, ট্রেনটি লুপ লাইনে প্রবেশ করে এবং সেখানে দাঁড়ানো মালগাড়িতে ধাক্কা দেয় ফলে ইঞ্জিনটি উঠে যায় মালগাড়ির উপর। সেই সময় ডাউন লাইনে যশবন্তপুর সুপার ফার্স্ট এক্সপ্রেস চলে আসে এবং তার দুটি বগিও লাইনচ্যুত হয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অযোধ্যা মামলার সময় ঈশ্বরের দ্বারস্থ হন খোদ প্রধান বিচারপতি
FacebookWhatsAppEmailShare
মাদ্রাসাগুলিকে অর্থ সাহায্য বন্ধ করা চলবে না, এনসিপিসিআরের সুপারিশে সুপ্রিম স্থগিতাদেশ
FacebookWhatsAppEmailShare
ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare