কোকরাঝাড়ের কাছে কাপলিং ছিঁড়ে বিপত্তি বড় দুর্ঘটনা থেকে রক্ষা
এখন ও বালেশ্বরের ঘটনার আর্তনাদের রেশ কাটেনি, আবারও বড় দুর্ঘটনা থেকে বাঁচলো রেল।
শনিবার সকাল দশটা চল্লিশ। নয়াদিল্লি থেকে গুয়াহাটির দিকে ঝড়ের বেগে ছুটছিল নতুন এলএইচবির ১৭টি ফাঁকা বগি। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের অসমের কোকরাঝাড় জেলার ফকিরাগ্রাম জংশনে ঢোকার বেশ খানিকটা আগে হঠাৎই এক বিকট শব্দ।ইঞ্জিন থেকে বিচ্ছিন্ন হয়ে ডাউন লাইনে থমকে গেছে ট্রেনের বগিগুলি। কাপলিং ছিঁড়ে প্রায় ৬০০ মিটার এগিয়ে গিয়েছে ইলেকট্রিক ইঞ্জিন।
বিপদ আঁচ করতে পেরেই চালক আপৎকালীন ব্রেক কষেন যার ফলে বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ওই ফাঁকা রেকটি। ২৪ ঘন্টা অতিক্রান্ত হতে না হতেই আবার এই দুর্ঘটনায় আবারও যাত্রী নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে রেল।
রেলের দাবি, ওই এলএইচবি কামরগুলি একেবারেই নতুন। তাহলে প্রশ্ন উঠেছে, নতুন ১৭টি কামরার সঙ্গে লাগানো ইঞ্জিনের কাপলিং আচমকাই ছিঁড়ল কেন? তাহলে কি পরীক্ষা না করেই ছাড়া হয়েছিল নতুন রেকটি? যদি যাত্রীসহ অবস্থায় ছিঁড়ে গিয়ে দুর্ঘটনা ঘটত, তার দায় কে নিতো? এসব প্রশ্নে রীতিমতো বিব্রত রেল কর্তারা।