দেশ বিভাগে ফিরে যান

গান্ধীর আগে সাভারকর শেখাবে দিল্লি বিশ্ববিদ্যালয়

মে 30, 2023 | < 1 min read

Image Courtesy : thelallantop

বদল করা হল দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম। যুক্ত করা হল নতুন কিছু অধ্যায়। আবার কিছু অধ্যায়কে পাঠিয়ে দেওয়া হলো পরবর্তী সেমিস্টারে। এই করতে গিয়ে মহাত্মা গান্ধীরও আগে চলে এলেন হিন্দুত্ববাদী নেতা সাভারকর।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের স্নাতক স্তরে পঞ্চম সেমিস্টারের পাঠ্যক্রমে যুক্ত করা হয়েছে সাভারকরের অধ্যায়। তবে ছাত্রছাত্রীরা না চাইলে তা পাঠ্যক্রম থেকে বাদও দিতে পারবেন ওই ঐচ্ছিক অধ্যায়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রমে মহাত্মা গান্ধীর উপর একটি অধ্যায় আগে থেকেই অন্তর্ভুক্ত ছিল। ওই অধ্যায়ে পড়ানো হত ভারতের স্বাধীনতা সংগ্রামে গান্ধীর ভূমিকা। কিন্তু নতুন করে পাঠ্যক্রম সাজিয়ে সাভারকরের অধ্যায় যুক্ত করার ফলে মহাত্মা গান্ধীর অধ্যায়টি বেশ খানিকটা পিছিয়ে গিয়ে চলে গেছে সপ্তম সেমিস্টারে। অর্থাৎ, গান্ধী সম্বন্ধে জানার আগে পঞ্চম সেমিস্টারেই সাভারকরের কথা পড়বেন ছাত্রছাত্রীরা।

নতুন পাঠ্যক্রমের বিরোধিতা করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন অধ্যাপক। তবে সাভারকরের অধ্যায় যুক্ত করার বিরোধিতা করেননি তাঁরা। তাঁদের বক্তব্য, কালানুক্রম অনুযায়ী সাভারকর কিংবা আম্বেদকরের অনেক আগেই এসেছিলেন গান্ধী, তাই তাঁকে পাঠ্যক্রমে আগে রাখা উচিত। সে ভাবেই ভারতের অতীত রাজনীতির টাইমলাইন জানার কথা ছাত্রছাত্রীদের। যদিও এসব বিরোধিতাকে পাত্তা না দিয়েই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে গান্ধীর আগে জুড়ে বসেছেন সাভারকর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare