সংবাদমাধ্যম ছেড়ে সামাজিক মাধ্যমের প্রচারেই অর্থ ব্যয় করছে মোদী সরকার
মিডিয়া মানেই আমাদের কাছে নিউসপেপার, টিভি চ্যানেল, কিন্তু মোদী সরকারের কাছে মিডিয়া মানে সোশ্যাল মিডিয়া। মাঝখান থেকে বদলে যাচ্ছে মিডিয়া শব্দটির সংজ্ঞা। ২০১৭ সাল থেকেই দেশের প্রতিষ্ঠিত সংবাদমাধ্যম গুলিতে বিজ্ঞাপন দেওয়া কমিয়ে দিয়েছে কেন্দ্র।
এর পরিবর্তে তারা বিপুল পরিমাণ টাকা খরচ করছে সোশ্যাল মিডিয়ায় নিজস্ব প্রচারে। একটি সর্বভারতীয় নিউজ পোর্টালের রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সালে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর তার প্রথম চার বছর, তারা মূলধারার সংবাদমাধ্যমগুলিতে বিজ্ঞাপনের জন্য প্রচুর অর্থ ব্যয় করে।
কিন্তু এরপর থেকেই চিত্রটা পাল্টে যায়, ২০১৮ সালে মোদী সরকারের বিজ্ঞাপন ব্যয় ১৪% হ্রাস পায়। ২০১৯ সালে তা আরও ৩৫% কমে যায়। পরের বছর ৪০% হ্রাস পায় আর তারপরে ২০২১ সালে ২৩% হ্রাস পেয়েছে। উত্তরপ্রদেশের মতো কিছু বিজেপি শাসিত রাজ্য সরকারের মধ্যেও এই একই রকমের প্রবণতা দেখতে পাওয়া যাচ্ছে।