দেশ বিভাগে ফিরে যান

লোকসভায় কার সঙ্গে লড়বেন নবীন-কুমারস্বামী?

মে 12, 2023 | < 1 min read

গতবার বিরোধীদের এককাট্টা করতে দেশজুড়ে বিভিন্ন বিরোধী দলের নেতা-নেত্রীদের কাছে আনাগোনা শুরু করেছিলেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও তেলুগু দেশম পার্টি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডু। মোদী-বিরোধী ‘ইউনাইটেড ইন্ডিয়া ফ্রন্ট’-এর ডাক দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বিধি-বাম।

২০২৪-কে পাখির চোখ করে একইরকম বিরোধী-ঐক্য-যাত্রা শুরু করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। মমতার পর ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে দেখা করেন নীতিশ। এমন অবস্থায় কংগ্রেসকে দূরে রেখে বিজেপি বিরোধী জোট তৈরি হলে সেখানে অখিলেশ, তেজস্বী, নীতিশ কুমার, মমতার সঙ্গে নবীন পট্টনায়েকও থাকবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু নিজেই সেই সম্ভাবনা খারিজ করে দিলেন নবীন।

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দেখা করে নবীন সাফ জানিয়ে দেন, কোনো বিরোধী জোটে যুক্ত হবেনা তার বিজু জনতা দল। আগামী লোকসভা নির্বাচনে একই শঙ্খ-শিবির।

ইতিমধ্যেই কর্ণাটকের নির্বাচন নিয়ে তপ্ত হয়ে উঠেছে রাজনৈতিক মহল। ট্রেন্ড জানাচ্ছে, দক্ষিণী এই রাজ্যে কিংমেকার হতে পারে দেবগৌড়া-কুমারস্বামীর জনতা দল (সেক্যুলার)। তাদের পাশে পাওয়ার জন্য তৎপর হয়েছে বিজেপি-কংগ্রেস উভয়ই। তাই কৌশলী খেলা খেলে এখন কোনদিকেই যাচ্ছেননা কুমারস্বামী। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ভালো ‘ডিল’-এর অপেক্ষায় আছে জেডি(এস)। এই খেলা তারা ২০২৪-এ চালায় কিনা, এখন সেটাই দেখার

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করিয়ে কাউকে জিজ্ঞাসাবাদ করা যাবে না, ইডির তদন্তকারীদের জন্য বিশেষ নির্দেশিকা
FacebookWhatsAppEmailShare
বিদেশে পড়তে যাওয়াটা এখনকার ‘বাচ্চাদের একটা রোগ’,বিতর্কিত মন্তব্য জগদীপ ধনকড়ের
FacebookWhatsAppEmailShare
মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare