কলকাতা বিভাগে ফিরে যান

মিশনারিজ অফ চ্যারিটিকে জমি দিলো কলকাতা পুরসভা

এপ্রিল 24, 2023 | < 1 min read

কলকাতায় ট্যাংরা সংলগ্ন মতিঝিল বস্তির কথা অনেকেই শুনেছেন, এটি কলকাতার বড় বস্তিগুলির মধ্যে একটি। এখানে সব ধর্মের সব সম্প্রদায়ের মানুষের বাস। আর এই সেই জায়গা যেখান থেকে শুরু হয়েছিল মাদার টেরেসার কর্মজীবন, শুরু হয়েছিল দুর্গত, আর্তদের পাশে দাঁড়ানোর অধ্যায়। তৈরী হয়েছিল মিশনারিজ অফ চ্যারিটি, যা এখন সারা বিশ্বের দরিদ্র অসহায় মানুষদের জন্য কাজ করে।

১৯৪৮ সালে মতিঝিল বস্তি ও তৎসংলগ্ন এলাকার ৪-৫টি শিশুকে নিয়ে মাদার কাজ শুরু করেছিলেন।আর এবার এদের পাশে দাঁড়ালো কলকাতা পুরসভা।

রবিবার ট্যাংরা সংলগ্ন মতিঝিল বস্তিতে আয়োজিত একটি অনুষ্ঠানে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ঠিকা টেন্যান্সি অ্যাক্ট’ অনুযায়ী ৭ কাঠা জমি তারা তুলে দিলো মিশনারিজ অফ চ্যারিটির হাতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন, মিশনারিজ অফ চ্যারিটির সুপিরিয়র জেনারেল সিস্টার মেরি জোসেফ।

মিঃ ও’ব্রায়েনের কথায়, মাদারের তৈরী এই সংস্থার হাত ধরে আর্থিক ভাবে পিছিয়ে থাকা বহু মানুষ জীবনে প্রতিষ্ঠা লাভ করেছেন। ৭৫ বছর পুরোনো এমন এক সংস্থার পাশে থাকতে পেরে তিনি খুব আনন্দিত।

অনুষ্ঠানে উপস্থিত সিস্টার জোসেফের কর্মজীবনও শুরু হয়েছিল এই মতিঝিল বস্তি থেকেই। গোটা ব্যাপারটায় সিস্টার খুবই খুশি এবং তিনি জানিয়েছেন যে তিনি এ ব্যাপারে কলকাতা পুরসভার কাছে কৃতজ্ঞ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare