দেশ বিভাগে ফিরে যান

স্পাইক্যাম, ওয়্যারেবল ডিভাইস দিয়ে আড়ি পাতা রুখতে উদ্যোগী কেন্দ্র

মার্চ 12, 2023 | < 1 min read

এখনও স্থির করা হয়নি ডিজিটাল ইন্ডিয়া আইনের খসড়া। ব্যবহারকারী, বিশেষজ্ঞ এবং গ্যাজেট নির্মাতাদের সঙ্গে আরও দুই দফার আলোচনা পরে এই নয়া আইনের প্রাথমিক খসড়া তৈরি করা হবে। এক ভার্চুয়াল সাক্ষাত্কারে প্রস্তাবিত ডিজিটাল ইন্ডিয়া আইন নিয়ে পর্যালোচনা করলেন ইলেক্ট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। বৃহস্পতিবার ‘স্পাইগ্লাসেস’ এবং ওয়্যারেবল ডিভাইসের মতো বিতর্কিত গ্যাজেটের ডেটা সংক্রান্ত নিয়ম নির্ধারণ করা নিয়ে আলোচনা করেন তিনি।

বর্তমানে আমরা এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি, যেখানে প্রযুক্তি ভীষণ দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা এসে গিয়েছে। ব্লকচেইন কনসেপ্টে টাকার লেনদেন হচ্ছে। তাই সময়ের দাবি মেনেই এই আইন আনা হতে চলেছে বলে দাবী কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর।

প্রাথমিক আলোচনায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ‘স্পাই’ ক্যামেরার মতো ডিভাইসে কীভাবে সরকারি নিয়ন্ত্রণ আনা সম্ভব, তাই নিয়ে আলোচনা করেন। এই বছরেই এই আইন পাস করানো হবে বলে জানান তিনি। আর ঠিক এখানেই উঠছে প্রশ্ন, এত তাড়াহুড়ো কেন? সংবাদ সংস্থাগুলোর কণ্ঠরোধ করা স্বত্তেও, জনমানসে সঠিক তথ্য পৌঁছে যাচ্ছে ইন্টারনেটের ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এই ডিজিটাল ইন্ডিয়া আইন কি খর্ব করবে সেই স্বাধীনতাও?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare