বাংলা বিভাগে ফিরে যান

ফেব্রুয়ারিতেই ভ্যাপসা গরম বাংলায়

ফেব্রুয়ারি 21, 2023 | < 1 min read

ফেব্রুয়ারিতেই শীত উধাও, তার বদলে ভ্যাপসা গরমে নাজেহাল শহরবাসী। রাতে আরামদায়ক আবহাওয়া থাকলেও দিনের তাপমাত্রা ভালোই বাড়ছে। নতুন করে ঠান্ডা ফেরার আশা নেই বললেই চলে।

শুধু বাংলা নয় দেশজুড়ে ঊর্ধ্বমুখী পারদ। ৫৪ বছর পর ফেব্রুয়ারি মাসে রেকর্ড গরম দিল্লিতে। ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াসে গলদঘর্ম অবস্থা দিল্লিবাসীর।

গত শুক্রবার থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এখন কদিন এরকমই চলবে, বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হবে আর পাল্লা দিয়ে বাড়বে গরমও। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৫২ থেকে ৯৫ শতাংশ।

আবহাওয়া দপ্তরের আশঙ্কা আগামী মার্চেই শহরের তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রির ঘরে। ফেব্রুয়ারির শেষেই বাংলার তাপমাত্রা পৌঁছে যাবে ৩৫ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে। আর মার্চেও ভ্যাপসা গরম পড়বে। অন্যবারের তুলনায় উল্লেখযোগ্যভাবে তাপমাত্রা বৃদ্ধি পাবে চলতি বছর। এমনকি খরা সৃষ্টিরো আশঙ্কা আছে। ভূগর্ভস্থ জলের মাত্রা অনেকটাই নীচে নেমে যাবে ও বিভিন্ন প্রান্তে আর্সেনিকের প্রভাব পড়বে। কৃষিকাজেও ব্যাপক ক্ষতি হবে বাংলায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৪৮ ঘণ্টার কর্মবিরতি! জুনিয়র ডাক্তারদের পাশে বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরা
FacebookWhatsAppEmailShare
‘গণইস্তফা’ গ্রাহ্য পদত্যাগ নয়, ইস্তফাপত্র দিতে হবে ব্যক্তিগত ভাবে, স্পষ্ট করল রাজ্য সরকার
FacebookWhatsAppEmailShare
দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare