বাংলা বিভাগে ফিরে যান

‘দুয়ারে সরকার’ কর্মসূচি

নভেম্বর 28, 2020 | < 1 min read

গ্রামে গিয়ে সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা আমজনতার হাতে তুলে দেওয়া হবে

‘দুয়ারে সরকার’ কর্মসূচি নিয়ে পুরোদমে কাজ শুরু করছে বাংলা সরকার। 

এই কর্মসূচিতে গ্রামে গিয়ে ক্যাম্প করে সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা গ্রামবাসীদের মধ্যে বণ্টন করা হবে।  কার্যত গ্রামবাসীদের আঙিনায় পৌঁছে যাবে প্রশাসন। 

বাঁকুড়ায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা আমজনতার হাতে তুলে দিতে হবে। এজন্যই ‘দুয়ারে সরকার’ নামে নতুন কর্মসূচির রূপরেখা প্রস্তুত করেছে পরিসংখ্যান ও কর্মসূচি (প্রণালী) কার্যকরী দপ্তর। 

রাজ্য সরকারের নাগরিক পরিষেবা অধিকার আইন-২০১৩ অনুসারে নির্দিষ্ট সময়ের মধ্যে নাগরিক পরিষেবা ও বিভিন্ন প্রকল্পের সুযোগ-সুবিধা প্রদান করার কথা। সেজন্যই এই কর্মসূচি। 

এই কর্মসূচি সুষ্ঠুভাবে চালিতে করতে শীর্ষ আধিকারিকদের নিয়ে রাজ্যস্তরে অ্যাপেক্স কমিটি এবং টাস্ক ফোর্স গঠন করা হচ্ছে। একইভাবে জেলা, মহকুমা ও ব্লক স্তরে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। 

১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চারটি ধাপে ক্যাম্প করে কর্মসূচি বাস্তবায়িত হবে। সংশ্লিষ্ট ক্যাম্প থেকে খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, কাস্ট সার্টিফিকেট, শিক্ষাশ্রী, তফসিলি বন্ধু, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী ও ১০০ দিনের কাজ এই দশটি প্রকল্পের সুযোগ-সুবিধা আমজনতার হাতে তুলে দেওয়া হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare