বাংলা বিভাগে ফিরে যান

এবার ডিজিটাল বেতারে বার্তা পাঠাবে পুলিশ

ফেব্রুয়ারি 14, 2023 | < 1 min read

পুলিশের কাজের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল বেতার তরঙ্গে বার্তা পাঠানো। মোবাইল আসার আগে একমাত্র বেতার মাধ্যমেই এক জেলার কন্ট্রোল রুম থেকে থানায় থানায় বার্তা পাঠানো হত। এই ডিজিটাল যুগেও একসঙ্গে জেলার সব থানায় কোনও খবর পাঠাতে বেতার বার্তার কোনও বিকল্প নেই।

এবার সেই বেতার ব্যবস্থাকে কীভাবে আরও আধুনিক করা যায়, তারই সন্ধানে নেমেছে পশ্চিমবঙ্গ পুলিশ। পুরনো অ্যানালগ ছেড়ে ডিজিটাল ওয়্যারলেস ব্যবহারের ফলে বার্তা ছড়িয়ে দেওয়া যাবে অনেক দূর পর্যন্ত এবং তা শোনাও যাবে অনেক পরিষ্কার ভাবে।

ইতিমধ্যেই ডিজিটাল মোবাইল রেডিয়ো বা ডিএমআর নামে নতুন এই ব্যবস্থা পাইলট প্রকল্প হিসেবে বিধাননগর কমিশনারেট এলাকায় চালু করা হয়েছে এবং তা সফল।তাই ন’‌কোটি টাকায় এই ডিএমআর প্রকল্প এবার চালু হবে হাওড়া ও ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে।

মেইনলি ট্র্যাফিক পুলিশ এর সুফল পাবে। আগে ওয়াকিটকিতে বার্তা পৌঁছত দুই কিলোমিটার পর্যন্ত। এখন তার পরিধি বেড়ে ৭-৮ কিলোমিটার হবে।

শুধু ট্র্যাফিক নয়, ডিএমআর প্রযুক্তিতে একসঙ্গে যদি একটি কমিশনারেটের অধীন সব থানাকে বার্তা পাঠানো যায়, তা হলে জেলার কোথাও কোনও বড় অপরাধ ঘটলে সঙ্গে সঙ্গে সব থানায় সেই বার্তা পৌঁছে যাবে এবং সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যাবে সব থানা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare
অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare
‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর
FacebookWhatsAppEmailShare