খেলাধুলা বিভাগে ফিরে যান

৩৬ বছর পর বিশ্বকাপ জয় আর্জেন্টিনার

ডিসেম্বর 18, 2022 | 2 min read

৩৬ বছরের অপেক্ষার অবসান। টানা ৩৬ বছরের বিশ্বকাপ-খরা কাটিয়ে ২০২০০ বিশ্বকাপ জয় করলো আর্জেন্টিনার। দিয়েগো মারাদোনার হাত ধরে ১৯৮৬ বিশ্বকাপে শেষ বার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা।

২৩ মিনিটের মাথায় প্রথম গোল আর্জেন্টিনার। পেনাল্টি থেকে আর্জেন্টিনাকে ১-০ তে এগিয়ে দিলেন মেসি। গোলকিপার যখন দেন দিকে ঝাঁপ দিলেন, মেসি পেনাল্টি মারলেন তাঁর বাঁ দিকে।

এরপর ৩৬ মিনিটের মাথায় আর্জেন্টিনাকে আরও এগিয়ে দিলেন দি মারিয়া। মাঠের মাঝখান থেকে মেসি পাস বাড়িয়ে দেন ম্যাক অ্যালিস্টারকে। তার থেকে পাস পেয়ে চলতি বলে শট নিয়ে গোল করলেন দি মারিয়া আর আর্জেন্টিনা এগিয়ে যায় ২-০ তে।

কিন্তু দ্বিতীয়ার্ধের শেষে মোর ঘুরিয়ে দেয় ফ্রান্স। শেষ প্রান্তে এসে দু’মিনিটে দু’টি গোল করেন এমবাপে। প্রথমে পেনাল্টি থেকে গোল করেন এমবাপের। পরের মুহূর্তেই আবার অনবদ্য শটে গোল করে আর্জেন্টিনার বিরুদ্ধে সমতা ফিরিয়ে আনেন তিনি।

এরপর এক্সট্রা টাইমে গড়ায় ফাইনাল। দুর্দান্ত ম্যাচের অবসান হল টাইব্রেকারে। ৪-২ ব্যবধানে টাইব্রেকারে জিতে বিশ্বকাপ নিয়ে গেল আর্জেন্টিনা।

বিশ্বকাপ ফাইনালে ইতিহাস গড়লেন লিওনেল মেসি। বিশ্বকাপের ইতিহাসে ২৬ টি ম্যাচ খেলে তিনি ছাপিয়ে গেলেন জার্মানির মহাতারকা লোথার ম্যাথিউসকে। এছাড়া, বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদান রাখলেন মেসি। ১২টি গোল করলেন। ৮টি অ্যাসিস্ট রয়েছে। মোট ২০টি।

তবে এবারের বিশ্বকাপ ফাইনাল শুরুর আগে ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন এবং স্পেনের প্রাক্তন ফুটবলার ইকের ক্যাসিয়াস এই ট্রফি নিয়ে আসেন মাঠে। বিশ্বকাপের ইতিহাসে নিঃসন্দেহে এটা ছিল সেরা ফাইনাল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আইএসএলের প্রথম ডার্বি, একজোট ঘটি-বাঙাল
FacebookWhatsAppEmailShare
আইপিএলে চাকরি হারালেন সৌরভ গঙ্গোপাধ্যায়
FacebookWhatsAppEmailShare
চোট-বিধ্বস্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় জয়ের আশায় ভারত
FacebookWhatsAppEmailShare