বাংলা বিভাগে ফিরে যান

ফিল্ম ফেস্টিভ্যালে বাংলা ছবির রমরমা

ডিসেম্বর 16, 2022 | < 1 min read

মে মাসে ২৭তম সংস্করণের পর ডিসেম্বরে ২৮ নম্বর বার আত্মপ্রকাশ করলো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান, রানী মুখার্জি থেকে অরিজিৎ সিং – নক্ষত্রখচিত মঞ্চে ঝলমল করে উদ্বোধন হলো এই সিনেমেলার।

এবারে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে দু’টি বাংলা ছবি জায়গা করে নিয়েছে। এ দেশ থেকে থাকছে সুব্রত সেন পরিচালিত ‘সমরেশ বসু-র প্রজাপতি’। একদা নিষিদ্ধ এই উপন্যাসকে ভিত্তি করে এই ছবি, সমকালের প্রেক্ষাপটে। ছবির মুখ্য ভূমিকায় রয়েছেন সুব্রত দত্ত, মুমতাজ সরকার, ঋতব্রত মুখোপাধ্যায়, শ্রীতমা দে। এই বিভাগে বাংলাদেশ থেকে জায়গা করে নিয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়ান’। পরিচালনায় মুহাম্মদ কোয়াউম। অভিনয়ে জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবীর হিমু, সুমি ইসলাম, সামিয়া আখতার বৃষ্টি।

ভারতীয় ভাষার প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিয়েছে অভীক দাসের ‘লক্ষ্মীর পা’। বাংলা ছবি না হলেও এই বিভাগে আরও এক বড় আকর্ষণ রিমা দাসের ছবি ‘তোরাস হাজবেন্ড’।

এই প্রতিযোগিতা বিভাগে রয়েছে সৌকর্য ঘোষালের বাংলা ছবি ‘ওসিডি’। ইন্দ্রাণী চক্রবর্তী পরিচালিত ‘ছাদ’ও রয়েছে নজরে। অভিনয়ে পাওলি দাম, রাহুল, রাজনন্দিনী, অনুরাধা রায় প্রমুখ।

এশিয়ান সিলেক্ট-এ আটটি ছবির মধ্যে নেট প্যাকের লড়াইয়ে রয়েছে রাজা ঘোষের ছবি ‘চাবিওয়ালা’। রয়েছে বাংলাদেশের ছবি ‘জে. কে. ১৯৭১’।

এছাড়াও রয়েছে ‘ঘাস জমি’, ‘নথিশাস্ত্র’, ‘তরঙ্গ’, ‘আকরিক’, ‘ইকির মিকির’, ‘উত্তরণ’, ‘শহরের উষ্ণতম দিন’।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare
গোষ্ঠী দ্বন্দ্ব নিয়ে সুকান্ত-শুভেন্দুকে সতর্ক করলেন অমিত শাহ
FacebookWhatsAppEmailShare
ক্ষুদ্র-মাঝারি শিল্পে কেন্দ্রের বিচারে শীর্ষে রাজ্যের মহিলারা, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী
FacebookWhatsAppEmailShare