ভ্রমণ বিভাগে ফিরে যান

নিউটাউনে রাজ্যের প্রথম এয়ারক্রাফট মিউজিয়াম

নভেম্বর 30, 2022 | < 1 min read

গোটা একটা প্লেনের মধ্যেই মিউজিয়াম। শুনেছেন কখনো?

হ্যাঁ নিউটাউনের বিশ্ববাংলা গেটের পাশে টাটা মেডিকেলের উল্টোদিকে  দু একর জমিতে রয়েছে এই এয়ারক্রাফট মিউজিয়াম। 

বিমানের অন্দরে প্রবেশ করে দর্শনার্থীরা ককপিট, পাইলটের বসার জায়গা সম্পর্কে সম্যক ধারনা পাবেন। দেখতে পাবেন কি ভাবে যুদ্ধবিমানের ভিতর মিসাইল, টর্পেডো, বন্দুক, গুলি, বোমা মজুত রাখা হয়। শত্রুর আক্রমণের মুখে কীভাবে প্রাচীর তৈরি করে দেশের নিরাপত্তাকে  সুনিশ্চিত করে এ সবই জানার সুযোগ থাকবে এই মিউজিয়ামে। 

রাশিয়ার তৈরি এই ১১০ টন ওজনের যুদ্ধবিমানের চারটি ইঞ্জিন ও আটটি প্রপেলার আছে, যা ট্রার্বোপ্রপ প্রযুক্তিতে তৈরি। ‘অ্যালবাট্রস’ নামে পরিচিত এই যুদ্ধবিমান ১৯৮৮ সালে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। তারপর টানা ২৯ বছর  অনেক অপারেশনে সাফল্য এসেছে এই বিমানের হাত ধরেই। কার্গিল যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল এই যুদ্ধবিমান। এই বিমানে নাকি একবার জ্বালানি ভরলে টানা ১৬ ঘণ্টা উড়তে পারত। কিন্তু বয়স বেড়ে যাওয়ায় এখন তার বিশ্রামের সময়, কিন্তু অবসর পেয়েও তাকে দেখা যাবে এবার নতুন ভূমিকায়। 

সোমবার এই মিউজিয়াম বন্ধ। মঙ্গল থেকে শুক্রবার পর্যন্ত দুপুর আড়াইটে থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা থাকে এই মিউজিয়াম। আর শনি ও রবিবার ছুটির দিনে দুপুর বারোটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা থাকবে সর্বসাধারণের জন্য।

তবে শুধু যুদ্ধবিমান নয় ছোটরা ঘুরতে এসে যাতে স্লিপ, দোলনা চড়তে পারে তার ব্যবস্থাও আছে, তাহলে আর দেরি না করে চটপট চলে আসুন নিউটাউনের এই মিউজিয়ামে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পর্যটকদের জন্য নতুন ঠিকানা অপরূপ পাশাবং
FacebookWhatsAppEmailShare
এই গরমে আপনার গন্তব্য হোক পাহাড়ি অফবিট গ্রাম চিসাং
FacebookWhatsAppEmailShare
লাক্ষাদ্বীপ-মালদ্বীপ বিবাদের মূলে কে?
FacebookWhatsAppEmailShare