খবর বিভাগে ফিরে যান

জোড়া শিল্প প্রকল্পে হবে বিপুল কর্মসংস্থান

নভেম্বর 18, 2020 | < 1 min read

কর্মসংস্থান এবং পরিবেশ রক্ষার জন্য দু’টি শিল্প প্রকল্প

কর্মসংস্থান এবং পরিবেশ রক্ষার জন্য পশ্চিমবঙ্গে দু’টি শিল্প প্রকল্প বাস্তবায়িত হতে চলেছে।এগুলিতে বিপুল কর্মসংস্থানের সুযোগ রয়েছে

গত ডিসেম্বরে দিঘা শিল্প সম্মেলনে বিভিন্ন লগ্নি-প্রস্তাবের মধ্যে গুরুত্বপূর্ণ ছিল সৌর বিদ্যুৎ প্রকল্প ও চর্মশিল্পে পরিবেশবান্ধব প্রযুক্তিতে বিনিয়োগ। সম্মেলন মঞ্চেই মৌ স্বাক্ষর করেছিল সরকার। 

পূর্ব মেদিনীপুরে ১২০০ কোটি টাকায় ২০০ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে। 

কলকাতা চর্মনগরীতে ‘ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড সাস্টেনেবল ডেভেলপমেন্ট’ প্রকল্পও চালু হওয়ার মুখে। 

কয়েকদিন আগে বণিকসভা সিআইআই-এর এক সভায় রাজ্যের অর্থ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অমিত মিত্র জানান, বর্তমান বিশ্বে ডেটা সেন্টারের বিশেষ গুরুত্ব রয়েছে। সে-দিক থেকে রাজারহাটে সরকারের সিলিকন ভ্যালি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। জিও, আইটিসি-সহ বিভিন্ন সংস্থা সেখানে জমি নিয়েছে। 

তথ্যপ্রযুক্তি কর্মীদের সুবিধার্থে কর্মভূমি প্রকল্প চালু হয়েছে রাজ্যে। এ-পর্যন্ত ৩৭ হাজার কর্মী নথিভুক্ত হয়েছেন। তিন হাজার জনকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন কাজের জন্য বেছে নেওয়া হয়েছে। 

সাম্প্রতিক পরিস্থিতিতে সাইবার নিরাপত্তা কেন্দ্র তৈরি করছে সরকার। এই কাজে ৪৭১ পুলিশকর্মীর প্রশিক্ষণ চলছে। আগামী দিনে এই সংখ্যাটা আরও বাড়বে। 

অর্থ, শিল্প-সম্ভাবনার দিক থেকে বাংলা অনেক এগিয়ে আছে। কোভিড আবহেও যে-ভাবে বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে, তা প্রশংসনীয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare