দেশ বিভাগে ফিরে যান

কে হবেন রাজ্যসভার নতুন বিরোধী দলনেতা?

নভেম্বর 14, 2022 | 2 min read

রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে সদ্য-কংগ্রেস সভাপতি হওয়া মল্লিকার্জুন খড়্গেকে সরিয়ে দেওয়া হচ্ছে। দলের মধ্যে তাঁর পদোন্নতির বেশ কয়েকদিন হয়ে গেলেও কংগ্রেস নেতৃত্বের কোনো হেলদোল দেখা যাচ্ছিল না রাজ্যসভার আগামী বিরোধী দলনেতা নিযুক্ত করতে।

mallikarjun kharge becomes leader of opposition in rajya sabha : कांग्रेस  के मल्लिकार्जुन खड़गे राज्यसभा में नेता प्रतिपक्ष बने
মল্লিকার্জুন খড়্গে

অনেকগুলো নাম সামনে এলেও একটা নামই বেছে নিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। প্রাথমিকভাবে পি. চিদম্বরমকে বিরোধী দলনেতা করার কথা ভাবা হলেও সেই সিদ্ধান্ত থেকে পিছপা হয়েছেন কংগ্রেস নেতৃত্ব, কারণ চিদম্বরম হিন্দি বলতে পারেননা।

Former Union minister P Chidambaram likely to face court hearing today in  INX media case | Latest News India - Hindustan Times
পি. চিদম্বরম

উত্তরপ্রদেশের প্রবীণ কংগ্রেস নেতা ও সাংসদ প্রমোদ তিওয়ারির নাম আলোচিত হলেও তাঁকে এই গুরুদায়িত্ব দেওয়া হবেনা কারণ অন্য নেতাদের তুলনায় তিনি অনেকটাই ‘লাইটওয়েট’।

Congratulating PM Modi on his birthday, Congress leader Pramod Tiwari took  a jibe on him on Cheetah | 'पहले शेर से खेलते थे, और अब...', PM मोदी को  जन्मदिन की बधाई देते
প্রমোদ তিওয়ারি

গান্ধী পরিবারের বফাদার দিগ্বিজয় সিংয়ের নামও উঠে আসছিল পরবর্তী বিরোধী দলনেতা হিসেবে। কিন্তু বফাদার হলেও মাঝে-মাঝেই বিতর্কে জড়িয়ে পড়েন দিগ্বিজয়, এবং তাই তাঁকে বিরোধী দলনেতা করলে ভাবমূর্তি খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে ‘হাত’ শিবিরের।

CM of MP : Digvijay Singh, Chief minister of Madhya Pradesh who served 10  years continuously as a congress CM and when he lost the election he went  away from the state
দিগ্বিজয় সিং

তাই, শেষ পাওয়া খবর অনুযায়ী প্রবীণ কংগ্রেস নেতা, রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশকে বিরোধী দলনেতার পদে আসীন করছেন সোনিয়া-রাহুল। একাধিক বইয়ের লেখক জয়রাম সংসদের অন্দরমহলে অত্যন্ত গ্রহণযোগ্য মুখ। তাঁকে বিরোধী দলনেতা করলে বফাদারি ও বিজেপিকে আক্রমণ – দুই দিকই বজায় থাকবে কংগ্রেস শিবিরের।

Congress is united, we don't silence anyone: Jairam Ramesh - Rediff.com  India News
জয়রাম রমেশ

মল্লিকারজুন খাড়গে ইতিমধ্যেই সোনিয়া গান্ধীকে তাঁর পদত্যাগের চিঠি দিয়েছেন। কিন্তু তিনি এখনো তার পদত্যাগপত্র গ্রহণ করেননি। তাই এটাও হতে পারে যে তিনি আপাতত বিরোধী দলনেতা থাকবেন। কিন্তু তিনি দায়িত্ব ছাড়লে সেই দায়িত্ব নেবেন জয়রাম রমেশ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare
টি-২০ বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তান দ্বৈরথ
FacebookWhatsAppEmailShare