শিক্ষা বিভাগে ফিরে যান

বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ বিশ্বের সামনে মেলে ধরবেন গায়ত্রী চক্রবর্তী স্পিভাকরা

অক্টোবর 28, 2022 | 2 min read

এতদিন শুধু প্রাচীন গ্রিক, ল্যাটিন আর সংস্কৃতকে নিয়ে হলেও, এবার তা হবে বাংলাকে নিয়ে। আমেরিকার প্রখ্যাত কলম্বিয়া ইউনিভার্সিটি প্রেস ঘোষণা করেছে যে তারা বাংলা সাহিত্য সম্ভারের কিছু অংশ ধারাবাহিকভাবে প্রকাশ করবে ইংরেজি-বাংলা দ্বিভাষিক সটীক প্রামাণ্য সংস্করণ রূপে।

এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘বেঙ্গলি লাইব্রেরি সিরিজ’। অধ্যাপিকা গায়ত্রী চক্রবর্তী স্পিভাকের নেতৃত্বাধীন একটি দল কাজ করবে এর বাস্তবায়নের লক্ষ্যে। এর ভাবনা বেশ কয়েকদিন আগে হলেও টাকার অভাবে এগোনো যাচ্ছিলোনা কাজ। কিন্তু নিউ ইয়র্ক নিবাসী বাঙালি ব্যবসায়ী রুদ্র চট্টোপাধ্যায়ের বোরো অনুদানের জন্য এবার শুরু করা যাবে কাজ। রুদ্র চট্টোপাধ্যায়ের জন্ম-কর্ম কলকাতায় হলেও ২০০৪ সালে কলম্বিয়া বিজনেস স্কুল থেকে এমবিএ করেন। তাঁর অনুদানের জন্য আপাতত তিনটি বইয়ের ওপর কাজ শুরু হবে – রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কালান্তর’, মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদ বধ কাব্য’ ও আখতারুজ্জমান ইলিয়াসের ‘চিলেকোঠার সেপাই ‘।

গায়ত্রী স্পিভাকের সঙ্গে কাজ করবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক তথা স্কুল অব কালচারাল টেক্সটস অ্যান্ড রেকর্ডসের অধিকর্তা অভিজিৎ গুপ্ত ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তথা মধ্যযুগের বাংলা সাহিত্য বিশারদ তিবো দ্যু’বের, জানিয়েছে কলম্বিয়া ইউনিভার্সিটি প্রেস কতৃপক্ষ।

এই সিরিজের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন জ্ঞানপীঠ জয়ী, প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ। বিশ্বজুড়ে ইংরেজির দাপটের জেরে হারিয়ে যেতে পারে বাংলা সাহিত্য, আর সেই জন্যই গ্রহণ করা হয়েছে এই প্রকল্প। তার সঙ্গে বিশ্বের প্রত্যেক মানুষের কাছে বাংলার অমূল্য সম্ভার পৌঁছে দিতেও সাহায্য করবে এই দ্বিভাষিক সিরিজ। এর অতীতে বাংলা সাহিত্য বিষয়ক এহেন কাজ হয়নি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare
উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করল এসএসসি
FacebookWhatsAppEmailShare
উচ্চ প্রাথমিকে হবে ১৪ হাজার নিয়োগ, জট কাটলো আদালতের নির্দেশের
FacebookWhatsAppEmailShare