আবহাওয়া বিভাগে ফিরে যান

কালীপুজোর মুখে ঘূর্ণিঝড়ের আশঙ্কা, পূর্বাভাস হাওয়া অফিসের

অক্টোবর 19, 2022 | < 1 min read

সকাল থেকেই আজ আকাশের মুখ ভার। বুধবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। বেলা বাড়তেই বৃষ্টির সম্ভাবনা রাজ্যের উপকূলবর্তী একাধিক জেলাতে।

আবহাওয়া অফিস সূত্রে খবর, উপকূলবর্তী তিন জেলা পূর্ব মেদিনীপুর এবং দুই চব্বিশ পরগনায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে যার প্রভাবেই এই বৃষ্টিপাতের সম্ভাবনা।

পাশাপাশি জোরালো হচ্ছে আন্দামান সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তও। আগামী ২৪ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত ক্রমাগত শক্তি বাড়িয়ে পরিণত হবে নিম্নচাপে।আর নিম্নচাপে পরিণত হওয়ার পর এই ঘূর্ণাবর্ত মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। এরপর আরও শক্তি বাড়িয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে ঘূর্ণিঝড় কবে বা কোথায় তৈরি হবে এবং কোথায় আছড়ে পড়বে, তা এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে জানায়নি হাওয়া অফিস।

আবহবিদরা মনে করা করছেন, ওড়িশা থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত উপকূলের যে কোনও জায়গায় এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। তবে, ঋতু বদলের আবহে ঘূর্ণিঝড়ের গতিপথ বদলেও যেতে পারে।

দুর্গাপুজোর সময় বাংলা-সহ একাধিক রাজ্যে বৃষ্টির কারণে উৎসবের মজা কিছুটা মাটি হয়েছিল। কালীপুজোতেও একই পরিস্থিতি তৈরী হবে কি না, তা নিয়েও যথেষ্ট আশঙ্কা তৈরী হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নিম্নচাপের পরে ফের ভারী বৃষ্টি? সতর্কতা বাংলার জেলায়
FacebookWhatsAppEmailShare
নিম্নচাপের জেরে বৃষ্টি বাড়বে একাধিক জেলায়
FacebookWhatsAppEmailShare
সপ্তাহান্তে নিম্নচাপের ভ্রুকুটি
FacebookWhatsAppEmailShare