দেশ বিভাগে ফিরে যান

রানীমার শোকে মুহ্যমান মোদী; আজ দেশজুড়ে শোকপালন

সেপ্টেম্বর 11, 2022 | < 1 min read

ওঁ গঙ্গা, মহাশয়, মহাশয়া, অত্রস্থলের শোকসমাচার এই যে, গত ২২শে ভাদ্র, ১৪২৯ সন (ইং ০৮/০৯/২০২২) আমাদের পরোমাধ্যা পরম পূজনীয়া মাতৃদেবী কুঁইন এলিজাবেথ (দ্বিতীয়) সজ্ঞানে পার্থিব জগতের মোহ ত্যাগ করিয়া অমৃতলোকে যাত্রা করিয়াছেন।

ভাগ্যহীন পুত্র

ন দা মোদি
অ শাহ

না না, ভুল বুঝবেন না, এরকম পোস্ট ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। আর হবেনাই বা কেন বলুন, যে দেশ ২৫০ বছরের ব্রিটিশ শাসনকে উখড়ে ফেলে, কত রক্ত, কত প্রাণ, কত বলিদান দিয়ে স্বাধীনতা অর্জন করেছিলো, সেই দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সালে, সর্বকালের সর্বাধিক দেশপ্রেমী প্রধানমন্ত্রীর শাসনকালে ইংল্যান্ডের রানীর মৃত্যুতে রবিবার (১১ই সেপ্টেম্বর) দেশজুড়ে পালিত হবে শোক, তখন আর সাধারণ মানুষের কিই বা করার থাকতে পারে?

যে দেশের নীতির জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে মন্বন্তরে মৃত্যু হয় ৩০ লক্ষ বাঙালির, যাদের বিরুদ্ধে লড়তে কত না বলিদান দিয়েছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ‘আজাদ হিন্দ ফৌজ’, সেই দেশের রানীর মৃত্যুর সঙ্গে ভারতের কি সম্পর্ক? নাকি একদিকে নেতাজির পরিবারের সদস্যদের ব্যতীত রেখে তাঁর মূর্তি উন্মোচন করে, এবং অন্যদিকে ব্রিটিশপ্রেমী আরএসএসকে তুষ্ট করতে এই দ্বিমুখী নীতি নিয়েছেন ‘বিশ্বগুরু’?

ইতিহাসবিদ সুগত বসুর একটি বই আছে নেতাজিকে নিয়ে, নাম ‘His Majesty’s Opponent’। আগামীদিনে হয়তো আরেকটি বই বাজারে আসতে পারে, ‘Her Majesty’s Mourner’। বলা তো যায়না….

আবার হয়তো বিজয় মাল্য, নীরব মোদি, মেহুল চোকসিদের আরো কিছু সময় লন্ডনে মাথা গোঁজার ঠাঁই করে দিতেও হতে পারে এই শোকপালন। বলা তো যায়না….

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare