দেশ বিভাগে ফিরে যান

বিজেপির ব্যাপম কেলেঙ্কারি, মনে আছে?

আগস্ট 7, 2022 | 2 min read

পার্থ চট্টোপাধ্যায়-অর্পিতা মুখার্জির ফ্ল্যাট থেকে টাকা পাওয়া গেলেও সবকিছু নশ্বর মনে হয় যখন আপনি বিজেপির ব্যাপম কেলেঙ্কারির পুঙ্খানুপুঙ্খ তথ্য নিয়ে আলোচনা করেন।

এই নিয়োগ কেলেঙ্কারি ঘটে বিজেপি শাসিত মধ্যপ্রদেশে। ‘ব্যাপম’ বা ‘ব্যবসায়িক পরীক্ষা মন্ডল’ মধ্যপ্রদেশের পেশাদারি পরীক্ষা বোর্ডের কলঙ্কিত নাম, যা গত সাত বছর দুবার পাল্টে প্রথমে ‘প্রফেশনাল এক্সামিনেশন বোর্ড’ ও তারপর ‘কর্মচারী চয়ন আয়োগ’ করা হয় ২০২২-এ।

ব্যাপম ১৩টি ভিন্ন নিয়োগ পরীক্ষা পরিচালনা করতো মেডিকেল ছাত্র ও সরকারি চাকরির জন্য, যার মধ্যে ছিলো স্কুল শিক্ষক, ফুড ইন্সপেক্টর, পুলিশ, ট্রান্সপোর্ট কনস্টেবল ও ফরেস্ট গার্ড।

এই সব পরীক্ষার ফলাফলে সেইসব প্রার্থীদের নাম দেওয়া হয় যারা বিজেপি নেতা-মন্ত্রী ও সরকারি অফিসারদের ঘুষ দিয়েছিলো। এর সঙ্গে ছিলো উত্তরপত্র জাল, পরীক্ষার্থী হিসেবে অন্য কাউকে পরীক্ষায় বসানো ও বসার ব্যবস্থাকে নিজেদের মনের মতো করার মতো গুরুতর অভিযোগ।

২০০৯ সালে ডঃ আনন্দ রাই একটি জনস্বার্থ মামলা দায়ের করায় তাকে প্রতিনিয়ত খুনের হুমকি দেওয়া শুরু হয়, এবং ২০২২ সালে মধ্যপ্রদেশের টেট পরীক্ষার প্রশ্নপত্র লিক হওয়াকে এক্সপোজ করার জন্য তাকে জেলবন্দি করে রাজ্যের শিবরাজ চৌহানের সরকার।

২০১১ সালে তদন্ত কমিটির নির্দেশে এই কেলেঙ্কারির সঙ্গে যুক্ত শতাধীক মানুষকে গ্রেফতার করা হলেও রহস্যজনকভাবে ২৩জনের মৃত্যু হয় জেলের মধ্যেই!

২০১৫ অবধি প্রায় ২০০০জন গ্রেফতার হন, যার মধ্যে ছিলেন মধ্যপ্রদেশের বিজেপি সরকারের শিক্ষামন্ত্রী লক্ষীকান্ত শর্মা। এই দুর্নীতির গোড়া এত গভীর অবধি গিয়েছিলো যে রাজ্য সরকার ক্যাগ বা ‘কম্পট্রলার এন্ড অডিটর জেনারেল’-কে কোনো রেকর্ড যাচাই করে দেখতেই দেয়নি।

মুখ্যমন্ত্রীর ওএসডি লক্ষণ সিং মারখাম এই দুর্নীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন।

তাই, অনস্বীকার্যভাবে ব্যাপম শুধু দেশের সর্ববৃহৎ নিয়োগ দুর্নীতি নয়, বহু মানুষের রহস্যজনক মৃত্যুর কেলেঙ্কারিও বটে, যা ঘটে ‘না খাউঙ্গা না খানে দুঙ্গা’ সরকারের নাকের তলায় (বা অঙ্গুলিহেলনে)।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare