দেশ বিভাগে ফিরে যান

বন্যায় বিপর্যস্ত অসম সহ উত্তর-পূর্ব ভারত

জুন 20, 2022 | < 1 min read

উত্তর-পূর্ব ভারতের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অসম আর মেঘালয়। অসমে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৩ জনের, মেঘালয়ে ৪২ জনের।

Image Courtesy: jagranjosh

উত্তর পূর্বের প্রায় ৪০ লক্ষ মানুষ বন্যা দুর্গত, ৪,০০০ এরও বেশি গ্রাম প্রায় নিশ্চিহ্ন। বিপদসীমার ওপর দিয়ে বইছে পাঁচটি বড় নদী। বন্যা কবলিত জেলাগুলিতে মানুষের কাছে পৌঁছনাের জন্য অস্থায়ী সেতু তৈরি করা হচ্ছে।

অসমের বিপর্যয় মোকাবিলা বাহিনীর দেওয়া তথ্য অনুযায়ী, ৩৩টি জেলার ৫, ১৩৭টি গ্রাম বন্যা কবলিত। ১.৯০ লক্ষ মানুষের জন্য ৭৪৪টি ত্রাণ শিবিরের ব্যবস্থা করা হয়েছে। ৪০৩ টি অস্থায়ী কেন্দ্র থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে ক্ষতিগ্রস্থদের জন্য। এনডিআরএফ, এসডিআরএফ, পুলিশ ৩০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে এসেছে।

গত ২৪ ঘণ্টায় শিশু-সহ আরও বেশ কয়েকজনের মৃত্যুর খবর মিলেছে। ৩ জন মারা গিয়েছেন ধসে চাপা পড়ে। ধসের তিনটি ঘটনাই ঘটেছে কাছার জেলায়।

এদিকে শুক্রবার থেকে অবিরাম বৃষ্টিপাতের কারণে ত্রিপুরায় ১০,০০০এরও বেশি মানুষ গৃহহীন হয়েছেন, তবে কোনও হতাহতের খবর নেই। ভূমিধসে সড়কপথে যােগাযােগ বিচ্ছিন্ন হওয়ায় ত্রিপুরা সরকার বাংলাদেশের মাধ্যমে প্রয়ােজনীয় সরবরাহ পাঠানাের জন্য কেন্দ্রকে অনুরােধ করেছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘জয় শ্রীরাম’ স্লোগানে আপত্তি মোহন ভাগবতের
FacebookWhatsAppEmailShare
‘এক দেশ এক ভোট’ এর বিরুদ্ধে ইন্ডিয়া জোট
FacebookWhatsAppEmailShare
এক দশক পর জম্মু ও কাশ্মীরে নির্বাচন,প্রথম দফায় ২৪ আসনে চলছে ভোটগ্রহণ
FacebookWhatsAppEmailShare