অর্থনীতি বিভাগে ফিরে যান

কেন্দ্রের বিরুদ্ধে একগুচ্ছ আর্থিক বঞ্চনার অভিযোগ তুলে সরব অমিত মিত্র

মার্চ 12, 2022 | < 1 min read

কেন্দ্রের বিরুদ্ধে ফের বঞ্চনার অভিযোগ তুললেন রাজ্যের মুখ্য আর্থিক উপদেষ্টা ও প্রাক্তন অর্থমন্ত্রী ডাঃ অমিত মিত্র।

শুক্রবার রাজ্য বাজেট পেশের পর তিনি বলেন, গত আর্থিক বছরে রাজ্য তার প্রাপ্য ১৪ হাজার ২২৫ কোটি টাকা কেন্দ্রের থেকে এখনও পায়নি। তার আগের অর্থবর্ষ, অর্থাৎ ২০১৯-২০’তে সেই বকেয়ার অঙ্ক ছিল ১১ হাজার কোটি টাকা।

নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় সরকার প্রথমে রাজ্য থেকে নির্দিষ্ট পরিমাণ রাজস্ব আদায় করে। তারপর আদায়কৃত রাজস্বের ৪১ শতাংশ সংশ্লিষ্ট রাজ্যকেই পাওনা বাবদ ফিরিয়ে দিতে হয়। কিন্তু সেই পাওনার ক্ষেত্রেই বঞ্চনা করা হয়েছে ।

জিএসটি খাতেও সেই একই বঞ্চনা সমানে চলছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, জিএসটি চালুর পর থেকে তারা টানা পাঁচ বছর রাজ্যগুলিকে রাজস্বের ক্ষতিপূরণ দেবে। ২০২১-২২ অর্থবর্ষে সরকার জিএসটি ক্ষতিপূরণ বাবদ ৫ হাজার ৯৯৪ কোটি টাকা দেয়নি।

এই ক্ষতিপূরণ মেটানোর জন্য পাঁচ বছরের যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল, তার মেয়াদ শেষ হচ্ছে আগামী জুন মাসে। মুখ্যমন্ত্রী এবং তিনি কেন্দ্রের কাছে সেই সময়সীমা বাড়ানোর জন্য একাধিকবার আবেদন করেন। তা বাড়ানো দূরে থাক, সরকার সেই আবেদনের কোনও জবাব পর্যন্ত দেয়নি।

পাশাপাশি অমিত মিত্র আরও বলেন, “গোটা ভারতের কথা যদি ধরা যায়, তাহলে ফেব্রুয়ারি মাসে সাড়ে তিন কোটি বেকারত্ব রয়েছে। মুদ্রাস্ফীতির হার ৬.০১ শতাংশ। ৬ শতাংশ পার করলেই তা রেড লাইন। কনজিউমার প্রাইস ইনডেক্স ৬ শতাংশ পার করে গিয়েছে। হোলসেল প্রাইস ইনডেক্স ১২.৯৬ শতাংশ। মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের জন্য সাধারণ মানুষের উপর চাপ বাড়ছে। আম জনতাকে পরিষেবা দিতে সম্পূর্ণ ব্যর্থ কেন্দ্রীয় সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
একগুচ্ছ ওষুধের দাম বাড়ল ৫০ শতাংশ! ৫০%, ‘জনস্বার্থে সিদ্ধান্ত’ বলল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare