অর্থনীতি বিভাগে ফিরে যান

মধ্যবিত্তকে বাদ দিয়ে বাজেট নয়, কেন্দ্রকে পরামর্শ রঘুরাম রাজনের

জানুয়ারি 30, 2022 | 2 min read

আগামী ১লা ফেব্রুয়ারি সংসদে পেশ হবে বাজেট। তাই নিয়ে এখন জোরকদমে প্রস্তুতি চলছে।

এরই মধ্যে রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও প্রখ্যাত অর্থনীতিবিদ রঘুরাম রাজন ভারতীয় অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ভারতের অর্থনীতির কিছু সমস্যা তিনি তুলে ধরেছেন। সেই সমস্যা নিয়ে চলতি বাজেটে কিছু পদক্ষেপ না নিতে পারলে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর পথ জটিল হবে বলেই তাঁর অভিমত।

ঠিক কী ধরণের সমস্যার কথা বলেছেন তিনি? রাজনের মতে একদিকে যেমন ভারতের অর্থনীতির কিছু অত্যন্ত উজ্জ্বল ও সম্ভাবনাময় দিক রয়েছে, তেমনই অন্যদিকে কিছুটা কালো দাগ আছে, যা মুছতে না পারলে অর্থনীতির ঘুরে দাঁড়ানো কঠিন।

কোভিড অতিমারি পরবর্তীকালে ভারতীয় অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও– সেই ঘুরে দাঁড়ানো আসলে “K” আকৃতির। অর্থনীতির ক্ষেত্রে এই K আকৃতির গ্রোথ বা বৃদ্ধি মোটেই ভালো লক্ষণ নয়৷

কোনও দেশের বৃদ্ধি যদি K এর দিকে ঘুরে যায়– তবে বুঝতে হয়– সেই দেশের অর্থনৈতিক বৃদ্ধি কেবল একটি অংশের মধ্যে থেমে রয়েছে। অর্থাৎ K আকৃতির রিকভারি কেবলমাত্র বড় পুঁজি এবং প্রযুক্তিকে পুষ্ট করে। বৃদ্ধি এবং ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে ক্রমশ পিছিয়ে পড়ে ছোট ব্যবসা, ছোট পুঁজি প্রভৃতি। রাজন এই বিষয়ে খুবই উদ্বিগ্ন।

তিনি আরও জানিয়েছেন – মধ্যবিত্তের অবস্থা, ছোট পুঁজির অবস্থা এবং অতিমারি পরবর্তীতে শিশুদের অবস্থা তাঁকে ভাবিয়ে তুলেছে। যে ভাবে দেশে বেকারত্ব বাড়ছে, নাগরিকদের হাতে দ্রব্যমূল্য ক্রয়ের ক্ষমতা কমে যাচ্ছে, তা যথেষ্ট চিন্তার উদ্রেক ঘটায়। আবার পাশাপাশি, অর্থনীতির ক্ষেত্রে বড় পুঁজির বৃদ্ধি, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রবল ফুলে-ফেঁপে ওঠা – এগুলো অর্থনীতির ক্ষেত্রে ভালো দিক।

মূলত, তিনি বলতে চেয়েছেন যে মধ্যবিত্ত ও দেশের নিম্নবর্গের মানুষের স্বার্থের কথা উপেক্ষা করে বাজেট তৈরি হলে তার কোনো স্বার্থকতাই থাকবেনা। ঠিক একই কথা বলেছেন আরেক প্রখ্যাত অর্থনীতিবিদ কৌশিক বসু।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
একগুচ্ছ ওষুধের দাম বাড়ল ৫০ শতাংশ! ৫০%, ‘জনস্বার্থে সিদ্ধান্ত’ বলল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
বিশ্ব ক্ষুধা সূচকে ১২৭ দেশের মধ্যে ভারতের স্থান ১০৫,এগিয়ে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাও
FacebookWhatsAppEmailShare