বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে ফিরে যান

ভারতের ৭১ লক্ষ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করলো মেটা

জুন 7, 2024 | < 1 min read

প্রতি মাসে, হোয়াটসঅ্যাপ লক্ষ লক্ষ ভারতীয় ব্যবহারকারীর অ্যাকাউন্টকে নিষিদ্ধ ঘোষণা করে যাদের বিরুদ্ধে স্ক্যামার বা প্ল্যাটফর্মের গোপনীয়তা নীতি লঙ্ঘনের জন্য রিপোর্ট করা হয়। সাম্প্রতিক ইন্ডিয়া মান্থলি প্রতিবেদনে, মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ প্রকাশ করেছে যে এটি অপব্যবহার রোধ করতে এবং প্ল্যাটফর্মের অখণ্ডতা বজায় রাখতে ১ এপ্রিল, ২০২৪ এবং ৩০ এপ্রিল, ২০২৪-এর মধ্যে প্রায় ৭১ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে৷

হোয়াটসঅ্যাপের তরফে জানা গিয়েছে, মোট ৭১ লক্ষ ৮২ হাজার ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। এর মধ্যে ১৩ লক্ষ এমন অ্যাকাউন্ট আছে, যাদের বিরুদ্ধে কোনও অভিযোগ আসার আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। কারণ নিয়ম অনুযায়ী, সন্দেহজনক ব্যবহার দেখলেই সেই অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

২০২১ সালে হোয়াটসঅ্যাপ যে নিয়ম তৈরি করেছে, তার ওপর ভিত্তি করেই এই ব্যবস্থা নেওয়া হয়। ব্যবহারকারীদের অভিযোগের পাশাপাশি, আরও কিছু বিষয়ের ওপর ভিত্তি করে এই পদক্ষেপ করা হয়। মূলত যে সব বিষয়ে জোর দেওয়া হয়, সেগুলি হল- হিংসামূলক কনটেন্ট, ভুল তথ্য, বেআইনি কোনও কাজ, হেনস্থামূলক আচরণ ইত্যাদি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সাইবার হানায় ৩০০ ভারতীয় ব্যাঙ্কের অনলাইনে পেমেন্ট বন্ধ
FacebookWhatsAppEmailShare
দেশে এবার চালু হবে ডিজিটাল পিন
FacebookWhatsAppEmailShare
বন্ধ হয়ে গেলো টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘কু’
FacebookWhatsAppEmailShare