দেশ বিভাগে ফিরে যান

প্যারাসিটামল সহ ৫০টি ওষুধ কোয়ালিটি টেস্ট-এ ফেল

সেপ্টেম্বর 26, 2024 | < 1 min read

প্যারাসিটামল সহ ৫০টিরও বেশি ওষুধ ‘কোয়ালিটি টেস্ট’ পাস করতে পারেনি। এদের মধ্যে গ্যাসের ওষুধ যেমন রয়েছে, তার সঙ্গে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিনের ওষুধও।সেন্ট্রাল ড্রাগস স্ট্র্যান্ডারড কন্ট্রোল অরগানাইজেশন বা সিডিএসসিও তাঁদের রিপোর্টে ৫৩টি ওষুধকে কোয়ালিটি মার্কস দেয়নি। বরং তাঁরা উদ্বেগ প্রকাশ করেছে এইসব ওষুধ নিয়ে। এদের মধ্যে গ্যাস, ক্যালসিয়াম, ভিটামিনের ওষুধ ছাড়াও আছে অ্যান্টি-ডায়বেটিস, ব্লাড প্রেসারের ওষুধ। কিছু কিছু ওষুধের তালিকাও দিয়ে দেওয়া হয়েছে। তাদের মধ্যে আছে প্যান-ডি, প্যারাসিটামল ৫০০, টেলমিসারটন, ক্লাভাম ৬২৫।

এই নিম্নমানের ওষুধগুলির মধ্যে থেকে ২২টি হিমাচলপ্রদেশে তৈরি করা হয় বলে জানিয়েছে সিডিএসসিও। হিমাচলপ্রদেশ ছাড়াও, নিম্নমানের ওষুধের যে নমুনাগুলি চিহ্নিত করা হয়েছে, সেগুলি জয়পুর, হায়দরাবাদ, ওয়াঘোড়িয়া এবং গুজরাটের ভাদোদরা, অন্ধ্রপ্রদেশ এবং ইন্দোর থেকে সংগ্রহ করা হয়েছিল। এর আগে গতবছর হিমাচলে তৈরি ১২০টি ওষুধ মানের পরীক্ষায় ফেল করেছিল।একাধিক ওষুধ কোম্পানি যেমন অ্যালকেম ল্যাবরেটরিস, হিন্দুস্তান অ্যান্টিবায়োটিক্স লিমিটেড, পিওর অ্যান্ড কিওর হেলথকেয়ার এই ওষুধগুলি তৈরি করে। তাদের তৈরি কোনও ওষুধই ড্রাগ টেস্টে পাস করতে পারেনি।

যদিও এই বিষয় নিয়ে কোম্পানিগুলির তরফে কোনও প্রতিক্রিয়া এখনও দেওয়া হয়নি। এই আবহে গত ২০ জুন একটি সতর্কতা জারি করে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। সতর্কতা অনুসারে, মোট ৫২টি ওষুধের নমুনা পরীক্ষা করেছিল সিডিএসসিও। এই ওষুধগুলি গুণমান পরীক্ষায় পাশ করতে ব্যর্থ হয়। সূত্র জানায়, ওষুধ নিয়ন্ত্রকের তরফ থেকে সংশ্লিষ্ট ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোকে নোটিশ পাঠানো হয়েছে। এদিকে ওষুধের যে নমুনাগুলি পরীক্ষায় ব্যর্থ হয়, সেগুলি বাজার থেকে ফিরিয়ে নিতে বলা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare