খেলাধুলা বিভাগে ফিরে যান

চেন্নাইয়ের মাঠে কেকেআরের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে পাঁচ কারণ

মে 27, 2024 | 2 min read

গৌতম গম্ভীর কলকাতার দলে ফিরতেই, ফিরল ট্রফিও। এর আগে গৌতির নেতৃত্বে দু’বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে কেকেআর। ২০১২, ২০১৪ সালের পর এবার ২০২৪। চেন্নাইয়ের মাঠে কেকেআরের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে পাঁচ কারণ :

টস: টস জিতে বিপক্ষের উপর চাপ তৈরি করার লক্ষ্যে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্যাট কামিন্স।এই স্ট্র্যাটেজি এদিন ব্যাকফায়ার করল। ফাইনালের বাড়তি চাপে ভুল করে বসলেন সানরাইজার্স ব্যাটাররা।

ফিল্ডিং— গোটা ম্যাচ জুড়ে খুব ভাল ফিল্ডিং করলেন কেকেআরের ক্রিকেটারেরা। ৩০ গজ বৃত্তের ভিতরেই হোক, বা বাউন্ডারিতে, সব জায়গায় রান বাঁচান ফিল্ডারেরা।

ব্যাটিং— শুরুতে নারিনের উইকেটও হারিয়েছিল কেকেআর। কিন্তু চাপ তৈরির জায়গাটা তৈরিই হতে দিলেন না গুরবাজ এবং ভেঙ্কটেশ। গুরবাজ করলেন ৩৯ রান। আর ভেঙ্কটেশ করলেন ৫২।

গৌতম গম্ভীর— কেকেআর-এর এই জয়ের পিছনে সবচেয়ে বড় ভূমিকা রয়েছে গৌতম গম্ভীরের। তিনি মেন্টর হিসেবে দলে ফিরতেই, পুরো বদলে যায় কেকেআর-এর খোলনলচে। তিনি যেন এক সুতোয় বেঁধে ফেলেছিলেন পুরো দলকে। তাঁর কিছু সিদ্ধান্তও মারাত্মক কার্যকরী হয়েছে। তার মধ্যে একটি বড় সিদ্ধান্ত ছিল, সুনীল নারিনকে দিয়ে ওপেন করানো।

বোলিং— মরশুমের শুরুতেই মেন্টর গৌতম গম্ভীর বলেছিলেন কেকেআরের এক্স ফ্যাক্টর হবেন মিচেল স্টার্ক। কোয়ালিফায়ারের মতোই ফাইনালে প্রথম ওভারে অভিষেক শর্মা এবং তৃতীয় ওভারে ত্রিপাঠীকে ফিরিয়ে সানরাইজার্স ব্যাটিংয়ের কোমর ভেঙে দিলেন তিনি। তাঁকে যোগ্য সঙ্গত করলেন বৈভব অরোরা, হর্ষিত রানারা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
বাংলাদেশ টেস্টে প্রথম একাদশে কে, ইঙ্গিত রোহিতের
FacebookWhatsAppEmailShare
কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?
FacebookWhatsAppEmailShare