বাংলা বিভাগে ফিরে যান

শুরু হল ৪৬ তম কলকাতা বইমেলা

জানুয়ারি 30, 2023 | 2 min read

২০২৩-এর কলকাতা আন্তর্জাতিক বইমেলার বহর আরো বড় হয়েছে। বিধাননগরের সেন্ট্রাল পার্কে হচ্ছে এই বইমেলা। সম্প্রতি এই পার্কের নাম পরিবর্তন করে বইমেলা প্রাঙ্গণ রেখেছেন মুখ্যমন্ত্রী।

এবছরের কলকাতা বইমেলার থিম কান্ট্রি স্পেন। তাই স্পেনের টলেডো গেটের আদলে থাকবে একটি গেট। এছাড়াও বিশ্ব বাংলা গেটের আদলেও থাকবে গেট। ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলাপ্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

এবছর আন্তর্জাতিক স্টলগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ফ্রান্স, ইতালি, অস্ট্রেলিয়া, কিউবা, ও অন্য ল্যাটিন অ্যামেরিকার দেশগুলি। এবার থাইল্যান্ড প্রথমবার অংশ নিচ্ছে কলকাতা বইমেলায়।

এবছর মোট ৪০০ টি স্টল এবং ২০০ টি লিটল ম্যাগাজিন কর্নার থাকছে বইমেলা প্রাঙ্গণে। মেলা জুড়ে থাকবে বায়ো টয়লেট। যাতায়াতের জন্য ফুটব্রিজ করা হয়েছে। দর্শকদের সুবিধার জন্য ঢোকা এবং বেরোনোর জন্য মোট ৯ টি গেট রাখা হয়েছে বইমেলা প্রাঙ্গণে।

এবার শিয়ালদহ থেকে মেট্রো শুরু হয়ে যাওয়ায় আরও বেশি মানুষের সমাগম আশা করছে গিল্ড। বইমেলা উপলক্ষ্যে বিশেষ মেট্রো চালানোর ব্যবস্থা করা হয়েছে। ইস্ট ওয়েস্ট মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত বাস পরিষেবাও দেওয়া হবে।থাকছে করুণাময়ী পর্যন্ত বাস পরিষেবা, গাড়ি-বাইক রাখার জায়গা।

বইমেলা চলাকালীন ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা:

বইমেলা চলার সময় (৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত) সোম থেকে শনিবার পর্যন্ত আপ ডাউন মিলিয়ে ১২০টি মেট্রো চলাচল করবে। অন্য সময় এই সংখ্যা থাকে ১০৬টি।

এই রুটে সাধারণত সকাল ৬টা ৫৫ থেকে মেট্রো চলাচল করে। বইমেলার সময় তা চলবে ৬টা ৫০ থেকে। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহগামী প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায়। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভগামী শেষ মেট্রো ছাড়বে ৯টা ৩৫ মিনিটে। সল্টলেক থেকে শিয়ালদহগামী শেষ মেট্রো ছাড়বে ৯টা ৪০ মিনিটে।

বেলা ২টো ৪০ থেকে ৯টা ১৯ পর্যন্ত ১২ মিনিট অন্তর মেট্রো চলবে এই লাইনে।

৫ ফেব্রুয়ারি ও ১২ ফেব্রুয়ারি রবিবার সারাদিনে আপ-ডাউন মিলিয়ে ৮০টি মেট্রো চলবে। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভে যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে বেলা ১২টা ৫০ মিনিটে। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহগামী প্রথম মেট্রো ছাড়বে বেলা ১টায়। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভগামী শেষ মেট্রো ছাড়বে ৯টা ৩৫ মিনিটে। সল্টলেক থেকে শিয়ালদহগামী শেষ মেট্রো ছাড়বে ৯টা ৪০ মিনিটে

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare