দেশ বিভাগে ফিরে যান

শুরু হল অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন

জুন 24, 2024 | 2 min read

আজ থেকে শুরু হচ্ছে অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। অধিবেশন চলবে ৩ জুলাই পর্যন্ত। ২৭ জুন শুরু হবে রাজ্যসভার অধিবেশন। তৃতীয়বার নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর এই সরকারের শুরুটা খুব একটা সুখকর হয়নি। মন্ত্রিসভার শপথগ্রহণ ও অধিবেশন শুরুর মাঝে ঘটে গেছে রেল দুর্ঘটনা, সামনে এসেছে নিট ও নেট পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনা।

এইসকল ইস্যু নিয়ে প্রথম দিন থেকেই বিরোধী দলগুলো একজোটে ময়দানে নামতে প্রস্তুত। সংসদের শুরুর দিনে বিরোধীরা কোনও বৈঠক না করলেও, ঠিক হয়েছে বেলা সাড়ে ৯টা নাগাদ ইন্ডিয়া মঞ্চের সাংসদেরা হাতে সংবিধান নিয়ে একত্রে সংসদের দু’নম্বর দরজা দিয়ে প্রবেশ করবেন। শুরুর দিন থেকেই জোটবার্তা দেওয়ার লক্ষ্য তাদের। আগামী ২ দিন সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠান। তারপরেই স্পিকার নির্বাচন। বিতর্কের মাঝেই আজ বিজেপি সাংসদ ভর্তৃহারি মহতাব শপথ নিলেন প্রোটেম স্পিকার হিসাবে। তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

সংসদে আজ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রী বলেন, “সংসদীয় গণতন্ত্রে আজকের দিনটি গৌরবের, বৈভবের। স্বাধীনতা পর প্রথমবার নতুন সংসদে শপথ গ্রহণ অনুষ্ঠান হচ্ছে। এতদিন পুরনো সংসদ ভবনে শপথ গ্রহণ হত। আমি সকল নবনির্বাচিত সাংসদদের স্বাগত জানাই, সকলকে অভিনন্দন জানাই, শুভকামনা জানাই। সংসদে নতুন উদ্যোগ নতুন গতি অর্জন করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত এটা। শ্রেষ্ঠ ভারত নির্মাণ, বিকশিত ভারত তৈরির স্বপ্ন নিয়ে আজ ১৮ তম লোকসভার সূচনা হচ্ছে। লোকসভা নির্বাচন খুব ভালভাবে সম্পন্ন হয়েছে। এটা ১৪০ কোটি দেশবাসীর কাছে গর্বের। ৬৫ কোটিরও বেশি জনগণ মতদান করেছেন। স্বাধীনতার পর দ্বিতীয়বার কোনও দলকে তৃতীয়বার সরকার পরিচালনার দায়িত্ব দিয়েছে। এটা আমাদের কাছে গর্বের। জনগণ আমাদের উদ্দেশ্য, নীতিতেসিলমোহর দিয়েছেন। এরজন্য সকলকে ধন্যবাদ।”

তিনি আরও বলেন, “বিগত ১০ বছরে যে পরম্পরাকে প্রতিষ্ঠিত করেছি। আমরা মানি, সরকার গঠনের জন্য বহুমতের প্রয়োজন, আর দেশ চালানোর জন্য সহমতের। আমরা চেষ্টা করব সকলকে সঙ্গে নিয়ে মা ভারতীর সেবা করার, ১৪০ কোটি দেশবাসীর আশা-আকাক্ষ্মা পূরণ করার। আমরা সবাইকে সঙ্গে নিয়ে চলতে চাই। ১৮ তম লোকসভায় যুব সাংসদদের সংখ্যা ভাল রয়েছে। ১৮-র গুরুত্ব অনেক। গীতারও ১৮টা অধ্যায় রয়েছে। পুরাণ-উপপুরাণের সংখ্যাও ১৮। ১৮ বছর বয়সে আমরা সাবালক হই, মতদানের অধিকার মেলে। ১৮ তম লোকসভা শুভ সঙ্কেত। আগামিকাল, ২৫ জুন। যারা সংবিধানের গরিমা বোঝেন, সংসদকে সম্মান করেন, তাদের জন্য কালকের দিনটি ভোলার নয়। ২৫ জুন সংবিধানে যে কালিমা লেগেছিল, তার ৫০ বছর পূরণ হবে আগমিকাল। গোটা দেশকে জেল বানিয়ে দেওয়া হয়েছিল, গণতন্ত্রে কালি লাগানো হয়েছিল।”

তাঁর কথায়, “আমরা গৌরবের সঙ্গে সংবিধানকে রক্ষা করতে পেরেছি। দেশবাসী সংকল্প নেবে যে ভবিষ্যত কেউ আর এই সাহস দেখাতে পারবে না। আমরা সংকল্প নেব, জনগণের স্বপ্ন পূরণের। তৃতীয়বার ক্ষমতায় এসেছি আমরা। আমাদের দায়িত্বও তিনগুণ বেড়েছে। আমি দেশবাসীকে আশ্বাস দিচ্ছি, তৃতীয় কার্যকলে তিনগুণ বেশিপরিশ্রম করব। তিনগুণ বেশি ফল আনব। সাংসদদের কাছ থেকে দেশবাসীর অনেক প্রত্যাশা। আমি অনুরোধ করব, আপনারা জনগণের সেবায়, জনহিতে পদক্ষেপ করবেন। দেশের জনগণ বিরোধীদর থেক ভাল প্রত্যাশা রাখে। এতদিন নিরাশ হতে হয়েছে তাদের,আশা করি এবার বিরোধীরা দেশের নাগরিকদের হয়ে কাজ করবে, গণতন্ত্রের গরিমা বজায় রাখবে। আলোচনায় অংশ নেবে। জনগণ নাটক চায়না। তারা স্লোগান নয়, কাজ চান। দেশের দায়িত্ববান সাংসদের প্রয়োজন।”

গত দুবারের তুলনায় সংসদে এবার বিজেপির পরিস্থিতি কিছুটা আলাদা। ২০২৪ লোকসভা নির্বাচনে একার শক্তিতে ম্যাজিক সংখ্যা ছুঁতে পারেনি তারা, তাই বিজেপি সরকার এবার শরিক নির্ভর। তার ওপর বিরোধীদের বিভিন্ন ইস্যুতে আক্রমণ সব মিলিয়ে তৃতীয়বার ক্ষমতায় এসেও রীতিমতো ব্যাকফুটে বিজেপি তথা কেন্দ্রীয় নেতৃত্ব।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতের হয়ে বিশ্বকাপ জয় আসলে জয় শাহর, কটাক্ষ কীর্তি আজাদের
FacebookWhatsAppEmailShare
নরেন্দ্র মোদির বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবিতে রাজ্যসভার চেয়ারম্যান এবং মহাসচিবকে চিঠি দিল তৃণমূল
FacebookWhatsAppEmailShare
মণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন মোদী
FacebookWhatsAppEmailShare