দেশ বিভাগে ফিরে যান

বাল্যবিবাহের শিকার হওয়ার মুখে ১১.৪ লক্ষ শিশু

অক্টোবর 21, 2024 | < 1 min read

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটসের এক সমীক্ষায় দেখা গেছে, ২৭ রাজ্য এবং সাতটি কেন্দ্রশাসিত অঞ্চলে ১১.৫ লক্ষ শিশু বাল্যবিবাহের ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে বেশিরভাগই স্কুলছুট। জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশনের নির্দেশে বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা শিশুদের শনাক্ত করার জন্য করা এক সমীক্ষায় দেখা গেছে, ২৭ টি রাজ্য এবং সাতটি কেন্দ্রশাসিত অঞ্চলে ১১.৫ লক্ষেরও বেশি শিশু বাল্যবিবাহের ঝুঁকিতে রয়েছে।

এই শিশুদের বেশিরভাগই মেয়ে, স্কুলছুট অথবা কর্তৃপক্ষের কাছে কোনও তথ্য ছাড়াই দীর্ঘদিন ধরে স্কুলে অনুপস্থিত। এদের মধ্যে সর্বাধিক ৫ লক্ষেরও বেশি শিশুর তালিকা নিয়ে শীর্ষে উত্তরপ্রদেশ। ১.৫ লক্ষ শিশু নিয়ে অসম দ্বিতীয় স্থানে রয়েছে। মধ্যপ্রদেশে প্রায় ১ লক্ষ শিশু রয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে এরকম কোনও তথ্য মেলেনি। অনেক জেলা এই বিষয়ে সঠিক অনুশীলন করেনি এবং গোয়া, লাদাখ তথ্য শেয়ার করেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই সমীক্ষাটি মার্চ মাসে শুরু হয়েছিল। প্রায় তিন লক্ষ গ্রাম এবং দেশজুড়ে ৬ লক্ষ স্কুল ম্যাপ করা হয়েছে।

গত সপ্তাহে NCPC-র প্রধান প্রিয়াঙ্ক কানুঙ্গোর চিঠি সহ রাজ্যগুলিতে তথ্য পাঠানো হয়েছে। বাল্যবিবাহ রোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। স্কুলভিত্তিক স্কুলছুট, অনিয়মিত এবং স্কুলে অনুপস্থিত শিশুদের তালিকা তৈরি করার পাশাপাশি বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রধান শিক্ষককে অবহিত না করে স্কুলে অনুপস্থিত শিশুদের একটি আলাদা তালিকা তৈরি করতেও বলা হয়েছে। বাল্যবিবাহের ঝুঁকিতে থাকা শিশুদের শনাক্ত করার জন্য জেলা শিক্ষা বিভাগকে তালিকা তৈরি করে জেলা ম্যাজিস্ট্রেট এবং বাল্যবিবাহ নিষিদ্ধ কর্মকর্তার সাথে শেয়ার করতে বলা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare
অবসর নিতে চলেছেন লোকেশ রাহুল?
FacebookWhatsAppEmailShare
একাধিক পণ্যের উপর GST-তে রদবদল
FacebookWhatsAppEmailShare