কলকাতা বিভাগে ফিরে যান

হকারদের জন্য সিদ্ধান্ত নেওয়া ১০ দফা

জুন 30, 2024 | 2 min read

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মেনেই শনিবার থেকেই হাই-পাওয়ার কমিটির সুপারিশ অনুযায়ী হকার সার্ভে শুরু হয়েছে। কমিটির সদস্যদের ঘরোয়া বৈঠকে প্রাথমিকভাবে আলোচনায় হকারদের নিয়ন্ত্রণে উঠে এসেছে একগুচ্ছ বিধিনিষেধের কথা। প্রাথমিকভাবে যে বিষয়গুলো ঠিক হয়েছে –

১) কলকাতা বা জেলার কোথাও কালো পিচরাস্তার উপরে হকার বা স্টল বসতে দেওয়া হবে না।

২) ফুটপাত যদি ৫ ফুট বা তার চেয়ে কম চওড়া হয় তাহলে সেখানে কোনওমতেই হকার বা স্টল বসতে পারবে না। যদি ৬ ফুট বা তার বেশি চওড়া ফুটপাত হয় তবে অবশ্যই দুই-তৃতীয়াংশ ফাঁকা রেখেই স্টল বসবে।

৩) কোথাও স্থায়ী অর্থাৎ সিমেন্ট বা লোহার কাঠামো করে স্টল করতে দেওয়া যাবে না। কারণ আগুন লাগলে বা কোনও দুর্ঘটনা ঘটলে যাতে দ্রুত ওই স্টল সরিয়ে পরিস্থিতি সামাল দেওয়া যায়।

৪) যে কোনও গুরুত্বপূর্ণ রাস্তার মোড় থেকে দুপাশে কমপক্ষে ৫০ ফুট পর্যন্ত কোনওরকম হকার বা স্টল বসানো যাবে না।

৫) মুখ্যমন্ত্রীর ঘোষণা মেনে স্থানীয়দের হকিং করার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এক ব্যক্তির একটির বেশি ডালা বা স্টল কোনওমতেই হবে না।

৬) খাবারের স্টল করার ক্ষেত্রে আগুন যাতে না লাগে এবং গ্যাস সিলিন্ডারের মতো দাহ্য পদার্থ ব্যবহারে কার্যত নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

৭) হাসপাতাল, নার্সিংহোম, হেরিটেজ প্রতিষ্ঠানের মতো জরুরি পরিষেবার ক্ষেত্রগুলির প্রবেশপথের আশপাশে হকার বসায় অনেকটাই বাড়তি নিয়ন্ত্রণ করা হবে।

৮) সবুজ ধ্বংস বা জলাভূমি ভরাট করে কোথাও হকার বসতে দেওয়া যাবে না।

৯) সরকারি জমি যেমন দখলমুক্ত করার জন্য উদ্যোগ নেওয়া হবে তেমনই পুনর্বাসনের জন্য মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে দ্রুত গোডাউন ও অন্যান্য ব্যবস্থা চালু করা হবে।

১০) হকার নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোথাও রং যেমন দেখা হবে না, তেমনই কোনও রাজনৈতিক নেতা বা প্রভাবশালীর সুপারিশ মেনে সার্ভের নিয়ম ভাঙা হবে না।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কবে চলবে শিয়ালদহ-এসপ্ল্যানেড মেট্রো
FacebookWhatsAppEmailShare
ন্যায় সংহিতা আইনের প্রতিবাদে পথে নামবে ওয়েস্টবেঙ্গল বার কাউন্সিল
FacebookWhatsAppEmailShare
হকারদের জন্য নির্দিষ্ট জোন তৈরির প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়
FacebookWhatsAppEmailShare