বাংলা বিভাগে ফিরে যান

দক্ষিণ দিনাজপুরে নদীর পাড় বাঁধাই

নভেম্বর 21, 2020 | 2 min read

২০ কোটি টাকায় নদীর পাড় বাঁধাই করা হবে দক্ষিণ দিনাজপুরে

দক্ষিণ দিনাজপুর জেলার নদীর পাড় বাঁধানোর জন্য প্রায় ২০ কোটি টাকা বরাদ্দ করেছে সেচ দপ্তর। মূলত জেলার তিনটি প্রধান নদীর পাড় বাঁধানো হবে। গত আর্থিক বছরে বেশ কিছু এলাকায় এই কাজ শুরু হয়েছিল। সেগুলিও দ্রুত শেষ করা হবে বলে সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, এবছর বর্ষায় জেলার তিনটি প্রধান নদীর জলস্তর বেড়ে যাওয়ায় বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। নদীর পাড় বাঁধানো হলে অনেকটাই সুবিধা হবে।  ২০২১ সালের মার্চ মাসের মধ্যেই শেষ হবে। 

সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, আত্রেয়ী নদীর উপরে প্রায় পাঁচটি জায়গায় কাজ শুরু হবে। কুমারগঞ্জ ব্লকের কূলহরি ও বেগুনবাড়ি এলাকায় ১২০০ মিটার, বালুরঘাট ব্লকের পতিরামের হরিহরপুরে ৮০০ মিটার, পরাণপুর এলাকার পার্বতীপুরে ৬০০ মিটার পাড় বাঁধাইয়ের কাজ হচ্ছে। অন্যদিকে, তপন ব্লকের পূর্ব মান্দাপাড়া এলাকায় পুনর্ভবা নদীর প্রায় ৫০০ মিটার পাড় বাঁধানো হবে।

এছাড়াও গত আর্থিক বছরে গঙ্গারামপুর ব্লকের পাঠানপাড়ায় পুনর্ভবা নদীর ৬০০ মিটার অংশে পাড় বাঁধাইয়ের কাজ শুরু হয়েছিল। সেটা শেষ করা হবে। বংশীহারি শ্মশান এলাকায় টাঙন নদীর ৬০০ মিটার পাড়ের কাজ করা হবে। সেটা নতুন কাজ। ওই ব্লকের দক্ষিণ কড়ই এলাকায় ১২০০ মিটারের কাজ প্রায় শেষের দিকে। সেটি দ্রুত শেষ করা হবে। এছাড়াও জেলার বিভিন্ন অংশে ছোট ছোট অংশে পাড় বাঁধাইয়ের কাজ শুরু হচ্ছে বলে জানা গিয়েছে। 

নদীর পাড় বরাবর পাথর ফেলে ও লোহার নেট লাগিয়ে ওই কাজ করা হচ্ছে। এছাড়াও তপন ও বালুরঘাট ব্লকে পুনর্ভবা ও আত্রেয়ী নদীর পাড়ে ভাঙনের সমস্যা দেখা দিয়েছিল। যার ফলে বিপাকে পড়েন স্থানীয় বাসিন্দারা। এখন সংশ্লিষ্ট দপ্তরের তরফে ওই এলাকাগুলিতে পাড় বাঁধানো হবে শুনে খুশি এলাবাসী।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare