বাংলা বিভাগে ফিরে যান

সপ্তম অপারেশনের পর কেমন আছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

অক্টোবর 22, 2022 | 2 min read

বঙ্গ রাজনীতির অন্যতম মুখ তথা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) বেশ কিছুদিন ধরেই চোখের সমস্যায় ভুগছিলেন।

২০১৬ সালে মুর্শিদাবাদের সভা থেকে ফেরার সময় দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনায় তাঁর বাম চোখে আঘাত লাগে। জানা যায়, চোখের অরবিটল (orbital) বোনে ফ্র্যাকচার হয়েছে।  প্রথম অস্ত্রোপ্রচারটি হয় কলকাতার বেলভিউ (Belle Vue Clinic) নার্সিংহোমে। তারপর হায়দ্রাবাদে ৩ বার, সিঙ্গাপুর (Singapore) ও দুবাইতে (Dubai) একবার করে অস্ত্রোপ্রচারের পরও সমস্যার সমাধান হয়নি।

এতবার অপারেশনের পরও তীব্র মাথা যন্ত্রণা (severe headache) ও বাঁদিকের চোখের ভিশন (visual impairment) নিয়ে সমস্যায় ছিলেন সাংসদ। তাই এবার সপ্তম অপারেশনটি হল আমেরিকার বিখ্যাত টিচিং এবং রিসার্চ হাসপাতাল, মেরিল্যান্ডের বাল্টিমোরে জন’স হপকিন্স ইনস্টিটিউটের, উইলমার আই ইনস্টিটিউটে।

গত ৫ অক্টোবর তাঁর প্রথম চেক আপ হয়। তারপর ১২ অক্টোবর ২ জন চক্ষুরোগ বিশেষজ্ঞ ডঃ ডেভিড গাইটেন ও ডঃ নিকোলাস মাহনি তাঁর অস্ত্রোপ্রচার করেন। ভিশনের অস্ত্রোপ্রচার করেন ডঃ ডেভিড গাইটেন ও অরবিটল-এর অস্ত্রোপ্রচার করেছেন ডঃ মাহনি। প্রায় ৫ ঘন্টা লেগেছে তাঁর এই দুটো অপারেশন করতে।

অপারেশন সফল হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। অস্ত্রোপ্রচারের পর ৬ দিন বিশ্রাম নিয়ে গত ১৯ অক্টোবর তাকে আবার আলাদা আলাদা ভাবে চেক আপ করেন ডাক্তাররা এবং তারা জানিয়েছেন সাংসদের ভিশনের ভিজিবল ইমপ্রুভমেন্ট হচ্ছে। আগামী ৬ মাস তাকে চশমা পরতে হবে এবং ৬ মাস পর অর্থাৎ আগামী বছর আর একবার ডাক্তাররা তাঁকে চেক আপ করবেন।

বর্তমানে ভালো আছেন অভিষেক। ডাক্তাররা  ১৪ ঘন্টার প্লেন জার্নির অনুমতি দিয়েছেন। সূত্রের খবর, কালীপুজোর (Kali Pujo) আগেই কলকাতায় ফিরছেন সাংসদ। ডাক্তাররা তাঁকে ফোনে বেশিক্ষণ সময় না কাটানোর পরামর্শ দিয়েছেন। এছাড়া, কোনরকম হিট (heat) এখন তার জন্য ক্ষতিকর। তাই এবছর বাড়ির কালীপুজোর যজ্ঞ (havan) থেকে বিরত থাকতে হচ্ছে তাঁকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মহিষের রক্ত দিয়ে লেখা পুঁথি পাঠ হয় এ বাড়ির পুজোয়
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের অনশনে নেই আর জি করের কেউ
FacebookWhatsAppEmailShare
প্রায় ৪২ হাজার পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare