দেশ বিভাগে ফিরে যান

দেশ জুড়ে হিংসার ঘটনায় মোদীকে খোলা চিঠি ১০৮ প্রাক্তন আমলার

এপ্রিল 27, 2022 | < 1 min read

ঘৃণা ও বিদ্বেষের রাজনীতি নিয়ে উদ্বিগ্ন হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন ১০৮ জন প্রাক্তন আমলা। চিঠিতে তারা বিভিন্ন রাজ্যে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনার উদাহরণ তুলে ধরেন।

তাদের বক্তব্য, দেশ জুড়ে সংখ্যালঘুদের প্রতি বিদ্বেষ এবং অসহিষ্ণুতা ছড়ানোর প্রচেষ্টা চলছে। দেশে ঘৃণার রাজনীতি বন্ধ হওয়া উচিত। এই আবহে প্রধানমন্ত্রীর কাছে তাদের আবেদন যাতে এই প্রচেষ্টা অবিলম্বে বন্ধ করার জন্য পদক্ষেপ করা হয়।

আরও লিখেছেন যে এই বছর ভারত যখন স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছে, তখন তাঁরা আশা করছেন যে প্রধানমন্ত্রী পক্ষপাতমূলক মনোভাব ত্যাগ করে সবার সাথে সমান আচরণ করবেন। এই ভয়াবহ সামাজিক হুমকির মুখে আপনার নীরবতায় মনে হচ্ছে সবাই বধির। আমাদের
দেশের প্রতিষ্ঠাতা নেতাদের নির্মিত সাংবিধানিক ভবন ভেঙে ফেলা হচ্ছে। এতে তাঁরা ক্ষুব্ধ, তাই তাঁরা তাঁদের মনের কথা বলতে এবং তাঁদের দুঃখ প্রকাশ করতে বাধ্য হচ্ছেন।

সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের কথা উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, গত কয়েক মাসে অসম, গুজরাত, হরিয়ানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মতো রাজ্যগুলিতে হিংসার ঘটনা ঘটেছে। দিল্লি বাদে এই প্রতিটি রাজ্য বিজেপি শাসিত। দিল্লির পুলিশের নিয়ন্ত্রণ কেন্দ্রের হাতে, তা সত্ত্বেও বিভিন্ন সময়ে গত কয়েক বছরে সেখানে পরিস্থিতি খুবই গুরুতর হয়ে ওঠে। চিঠিতে, প্রধানমন্ত্রীর কাছে সবকা সাথ, সবকা বিকাশের প্রতিশ্রুতি হৃদয় দিয়ে পূরণ করার জন্য আবেদন জানান প্রাক্তন আমলারা।

প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন, প্রাক্তন পররাষ্ট্র সচিব সূরজা সিং, প্রাক্তন স্বরাষ্ট্র সচিব জেকে পিল্লাই, দিল্লির প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর নজীব জং, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মুখ্য সচিব টিকেএ নায়ার সহ মোট ১০৮ জন প্রাক্তন আমলা এই চিঠিতে স্বাক্ষর করেছেন৷

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare