খবর বিভাগে ফিরে যান

ক্ষমা চাওয়ার দাবিতে অমিত শাহকে চিঠি আদিবাসীদের

নভেম্বর 19, 2020 | < 1 min read

বিরসা মুন্ডার ভুল মূর্তিতে মাল্যদানের জের, ক্ষমা চাওয়ার দাবিতে অমিত শাহকে চিঠি আদিবাসীদের

বিরসা মুন্ডার ভুল মূর্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর মাল্যদান ও শ্রদ্ধা জানানোর পর থেকেই প্রতিবাদে সরব হয়েছে আদিবাসী সংগঠন

ভুল প্রতিকৃতিকে স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডার মূর্তি বলে অমিত শাহ আদিবাসী সমাজকে অপমান করেছে। এই অভিযোগে অমিত শাহের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে চিঠি পাঠাচ্ছেন এই জেলার আদিবাসী সম্প্রদায়ের একাংশের মানুষজন। 

বাড়ি বাড়ি পোস্টকার্ড পৌঁছে দেওয়ার তোড়জোড় শুরু করেছেন তৃণমূল কর্মীরা।স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডাকে এভাবে অপমান করার প্রতিবাদে সরব হয়েছে আদিবাসী সম্প্রদায়ের বিভিন্ন সামাজিক সংগঠন। 

পালটা বিজেপির তরফে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়ে দিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী যখন ঘোষণা করেছেন ওটা যার মূর্তিই হয়ে থাক এখন থেকে ওটা বিরসা মুন্ডারই মূর্তি। গত রবিবার বিরসা মুন্ডা’র ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকারের উপস্থিতিতে ফের বাঁকুড়ার পুয়াবাগান সংলগ্ন এলাকার ওই বিতর্কিত প্রতিকৃতিকে বিরসা মুন্ডা হিসেবে মেনে নানান কর্মসূচি মাধ্যমে জন্মদিন পালন করা হয়। বিজেপি নেতাদের এহেন কর্মকাণ্ডে বেজায় চটেছেন এজেলার আদিবাসী সম্প্রদায়ের একাংশ।

আদিবাসী বিকাশ পরিষদের নেতা সুনীল মান্ডি বলছেন, আদিবাসী সমাজের মানুষজন বিরসা মুন্ডাকে ‘ভগবান’ হিসেবে পুজো করেন। তাঁকে অপমানের জন্য ক্ষমা চাইতে হবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে। প্রয়োজনে আন্দোলনে নামারও হুঁশিয়ারি দিচ্ছেন তিনি। আদিবাসী সামাজিক সংগঠন ভারত জাকাত মাঝি পরগনা মহলের নেতা সনগিরি হেমব্রম বলছেন, “ওই পুয়াবাগানের ওই মূর্তি বিরসা মুন্ডার নয়। জোর করে কেন ওই মূর্তিকে বিরসা মুন্ডার মূর্তি করছে বিজেপি, তা বুঝে উঠতে পারছি না।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare