স্বাস্থ্য বিভাগে ফিরে যান

মাঙ্কিপক্সে দ্বিতীয় আক্রান্তের খোঁজ কেরালায়

সেপ্টেম্বর 29, 2024 | < 1 min read

ফের মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলল কেরলে। সূত্রের খবর, সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফিরতেই অসুস্থ হয়ে পড়েন ওই ব্যক্তি।তড়িঘড়ি মাঙ্কিপক্স টেস্ট করাতেই রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে ৩৮ বছর বয়সি যুবক কেরলের এর্নাকুলাম হাসপাতালে চিকিৎসাধীন। তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে বলে খবর।শুক্রবারই কেরালার স্বাস্থ্য দফতর ওই যুবকের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে।

কেরলে ভাইরাসের উপদ্রব বাড়তেই সতর্ক স্বাস্থ্য দফতর।স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ জানান, কেরলের ১৪ হাসপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। পাশাপাশি কেউ বিদেশ থেকে ফিরে আচমকা অসুস্থ হয়ে পড়লে প্রথমেই তাঁদের মাঙ্কিপক্স টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।এখনও পর্যন্ত ভাইরাসটির স্ট্রেন শনাক্তকরণ করা যায়নি। মাঙ্কিপক্স ভাইরাসের উপস্থিতি মিলতেই কেন্দ্রীয় স্বাস্থ‌্যমন্ত্রক সমস্ত রাজ‌্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে। কোথাও সংক্রমণের খোঁজ পেলে দ্রুত পদক্ষেপের পাশাপাশি সংক্রমণ ঠেকানোর পরিকল্পনা করে রাখার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিব অপূর্ব চন্দ্র।

কেন্দ্রের তরফে মাঙ্কিপক্সের চিকিৎসা বা ক্লিনিক‌্যাল ম‌্যানেজমেন্টের নির্দেশাবলিও দেওয়া হয়েছে।মাঙ্কিপক্সের নতুন উপরূপ বিশ্বের একাধিক দেশে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। যেহেতু সেটি দ্রুত গতিতে সংক্রমণ ছড়ায়। আফ্রিকায় এভাবে ছড়ানোর পর গত আগস্ট মাসে এমপক্স নিয়ে গোটা বিশ্বে সতর্কতা জারি করে হু। এবার ভারতে হানা মাঙ্কিপক্সের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৫০ লক্ষ টাকা উড়েছে জুনিয়ার ডাক্তারদের আন্দোলনে!
FacebookWhatsAppEmailShare
মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare
মুখ্য সচিবকে মেল জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare