বাংলা বিভাগে ফিরে যান

বিধানসভা ভোট ও রাজ্যসভার নির্বাচন নিয়ে এখন থেকেই রাজনৈতিক মহলে চর্চা শুরু

সেপ্টেম্বর 11, 2024 | < 1 min read

২০২৬ সালের বিধানসভা ও রাজ্যসভার নির্বাচনের সময়কাল ঘিরে বাংলার রাজনৈতিক মহলে এখন থেকেই আলোচনা শুরু হয়েছে। যেহেতু রাজ্যসভা নির্বাচনে শুধুমাত্র বিধায়করাই ভোট দেন, তাই ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের আগে বা পরে রাজ্যসভার পাঁচ আসনে ভোট করাতে হবে নির্বাচন কমিশনকে।তৃণমূল কংগ্রেস ও সিপিএমের জন্য এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

২০২৬ সালের ২ এপ্রিল তৃণমূল কংগ্রেসের সুব্রত বক্সি, মৌসম নুর, সাকেত গোখলে এবং জহর সরকারের রাজ্যসভার মেয়াদ শেষ হবে। এছাড়া সিপিএমের বিকাশরঞ্জন ভট্টাচার্যের মেয়াদও একই সময়ে শেষ হবে। সিপিএমের বর্তমান পরিস্থিতি বেশ সংকটজনক, কারণ বাংলায় তাদের কোনো বিধায়ক নেই। যদি বিধানসভা নির্বাচনের আগে রাজ্যসভার ভোট হয়, তবে সিপিএম প্রার্থী দিতে পারবে না।

তবে নির্বাচনের পরে যদি তারা কিছু বিধায়ক জোগাড় করতে পারে, তাহলে রাজ্যসভায় তাদের প্রার্থী দেওয়ার সুযোগ থাকবে।তৃণমূল কংগ্রেস ভবিষ্যতে রাজ্যসভার প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে বিশেষভাবে দুটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে—বাংলার প্রতি এবং দলের প্রতি প্রার্থীর অনুগত অবস্থান। দল চায় এমন কাউকে মনোনীত করতে, যিনি দলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে এবং রাজনীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবেন।এই প্রার্থী দেওয়ার ব্যাপারে সবদিক বিবেচনা করেই পা ফেলতে চাইছে শাসক ও বিরোধী দল

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নেপথ্যে অভিষেক, মানসিক ভারসাম্যহীন মহিলার সন্তানের দায়িত্বে বৃহন্নলা
FacebookWhatsAppEmailShare
৫০ লক্ষ টাকা উড়েছে জুনিয়ার ডাক্তারদের আন্দোলনে!
FacebookWhatsAppEmailShare
মহালয়া থেকে দশমী, বৃষ্টিতে ভাসবে বাংলা
FacebookWhatsAppEmailShare