দেশ বিভাগে ফিরে যান

ভারতে ছড়াচ্ছে মাঙ্কিপক্স! কী নির্দেশিকা স্বাস্থ্য মন্ত্রকের?

সেপ্টেম্বর 10, 2024 | < 1 min read

গোটা দুনিয়া জুড়েই ক্রমে ছড়িয়ে পড়ছে মাঙ্কি পক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-র তরফে মাঙ্কিপক্স নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করেছে। ২০২২ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার মাঙ্কি পক্স নিয়ে সতর্কতা জারি করল হু। সম্প্রতি, পাকিস্তানে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। সতর্কবার্তা জারি করা হয়েছে ভারতেও। এরই মধ্যে ভারতে মাঙ্কিপক্সের ঘটনার হদিশ মিলল।

কার্যত, ভারতে প্রথম মাঙ্কিপক্সের প্রথম আক্রান্তের ঘটনা হিসাবে এই কেস-কে দেখা হচ্ছে। কেন্দ্রের তরফে দেশে এই মাঙ্কিপক্সের ঘটনার কথা জানিয়ে, সাফ বলা হয়েছে, এটি সফর-সংক্রান্ত একটি সংক্রমণ। বর্তমানে হু- যে ‘জনস্বাস্থ্য জরুরী অবস্থা’ ঘোষণা করেছে, এই কেসটি তার অংশ নয় বলে জানিয়েছে কেন্দ্র। যে মাঙ্কিপক্সের হদিশ মিলেছে, তা ‘ওয়েস্ট আফ্রিকান ক্ল্যাড ২’ এর অংশ। মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ পেতেই সেই আক্রান্তকে আলাদা করে ‘আইসোলেশন’ এ রাখা হয়েছে। জানা গিয়েছে, ওই রোগী আপাতত স্থিতিশীল।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের পক্ষ থেকে নির্দেশাবলীও জারি করা হয়েছে।সেখানে বলা হয়েছে, জ্বরে আক্রান্ত হলে রোগীর শরীরে যদি র‍্যাশ বেরোয় এবং মাঙ্কি পক্সে আক্রান্তের সংস্পর্শে আসার ইতিহাস থাকে, তাহলে অবিলম্বে তাঁকে কড়া নজরে রাখতে হবে। এই রোগের লক্ষণগুলি হল- জ্বর, মাথাব্যথা, পেশিতে টান, পিঠেব্যথা, ঠান্ডায় কাঁপা, নিদারুণ ক্লান্তি এবং দেহের চামড়ায় পরিবর্তন।

তার সঙ্গে এই কথাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, আইসোলেশনে রাখা হবে সংশ্লিষ্ট রোগীকে।আশির দশকে প্রথম মাঙ্কি পক্সের খোঁজ মেলে। তার পর থেকে মূলত পশ্চিম এবং মধ্য আফ্রিকার দেশগুলিতেই এই রোগ সীমাবদ্ধ ছিল। কারণ মাঙ্কি পক্স পশুবাহিত রোগ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare
আধার কার্ড,প্যান কার্ডের তথ্য ফাঁস রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার
FacebookWhatsAppEmailShare
বোকারোর কাছে ফের লাইনচ্যুত মালগাড়ি
FacebookWhatsAppEmailShare